Connect with us

রাহুল দ্রাবিড়ের এই পাঁচটি রেকর্ড – যা কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়

Cricket

রাহুল দ্রাবিড়ের এই পাঁচটি রেকর্ড – যা কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়

“দ্য ওয়াল” নামে বিখ্যাত রাহুল দ্রাবিড়কে আউট করা বোলারদের কাছে দুষ্কর ছিল। এই প্রসঙ্গে স্টিভ ওয়াহ তার দলের খেলোয়াড়দের বলতেন, ওকে প্রথম ১৫ মিনিটের মধ্যেই আউট করো নাহলে অন্যান্য ব্যাটসম্যানদের আউট করার চেষ্টা করো। সারা পৃথিবী খুঁজলেও এমন ব্যাটসম্যান আর কোথাও পাওয়া যাবে না।

ক্রিকেট বিশেষজ্ঞরা তাকে একজন আদর্শ টেস্ট খেলোয়াড় ভাবলেও ওডিআই ব্যাটসম্যান হিসেবে ১০ হাজারেরও বেশি রান করেছেন। এমনকি ১৯৯৯ বিশ্বকাপে সর্বাধিক রান (৪৭১) সংগ্রহ করে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে ঘোষিত হন। 

তবে আজকের প্রতিবেদন রয়েছে, টেস্ট ক্রিকেটে রাহুল দ্রাবিড়ের এমন পাঁচটি রেকর্ড যা হয়তো কারো পক্ষেই ভাঙ্গা সম্ভব হবে না। চলুন দেখে নেওয়া যায় –

১) টেস্টে সর্বাধিক শতরানের পার্টনারশিপ: ৮৮ বার

Dravid picks Tendulkar to bat for his life | Rahul Dravid | Sachin Tendulkar | V VS Laxman | Australia | Test cricket | Cricket News | Sports News

এক প্রান্তে দাঁড়িয়ে থেকে বহু ব্যাটসম্যানকে আউট হতে দেখেছেন রাহুল দ্রাবিড়। অন্যান্য ব্যাটসম্যানদের সাথে ৮৮ বার শতরানের পার্টনারশিপ গড়ে মোট ৩২,০৩৯ রান করেছেন। এরমধ্যে শচীন তেন্ডুলকরের সাথে সর্বাধিক ২০ বার শতরানের পার্টনারশিপ করেন।

২) টানা সর্বাধিক সেঞ্চুরি: ৪টি

Rahul Dravid: The Superman of Indian Cricket | Bleacher Report | Latest News, Videos and Highlights

রাহুল দ্রাবিড় একমাত্র ভারতীয় ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে টানা চারটি সেঞ্চুরি করেছেন। ২০০২ সালে তিনি এই মাইলফলক অর্জন করেছিলেন। (১১৫ বনাম ইংল্যান্ড, ১৪৮ বনাম ইংল্যান্ড, ২১৭ বনাম ইংল্যান্ড এবং ১০০* বনাম ওয়েস্ট ইন্ডিজ)

৩) টেস্টে সর্বাধিক ক্যাচ: ২১০টি ক্যাচ

What would be the best cricket fielding unit if you could pick any player from any era? Provide details of the field positions they would be covering assuming a right arm fast

ক্রিকেটীয় ভাষায় “Catches win you matches”, অর্থাৎ, ম্যাচ জিততে গেলে ক্যাচ ধরা অনিবার্য। একজন মাঠের ফিল্ডার হিসেবে টেস্ট ক্রিকেটে সর্বাধিক ২১০টি ক্যাচ নিয়েছেন রাহুল দ্রাবিড়। বিশ্বের যে কোনও ফিল্ডারের চেয়ে এটি সবচেয়ে বেশি।

৪) টেস্টে সর্বাধিক বল খেলেছেন: ৩১২৫৮ টি বল

Why Rahul Dravid's inclusion into ICC Hall of fame is worthy of celebration?

মাঠে একাগ্রতার জন্য রাহুল দ্রাবিড় ‘দ্য ওয়াল’ নামটি পেয়েছিলেন। টেস্ট ক্যারিয়ারে মোট ৩১২৫৮টি বলের মুখোমুখি হয়েছেন – যা একটি বিশ্বরেকর্ড। ২২ গজের মধ্যে কঠিন প্রতিপক্ষদের বিরুদ্ধে তিনি যেভাবে লড়াই করেছেন, আজকালকার টি-টোয়েন্টি খেলা ব্যাটসম্যানেরা তা কল্পনাও করতে পারবে না।

৫) ২২ গজে দীর্ঘ সময় টিকে থাকা: ৪৪,১৫২ মিনিট

Cricketing Myths Series: Rahul Dravid, labelling, illusory correlation and the Hole in the Wall - Cricket Country

রাহুল দ্রাবিড় সত্যিই ধৈর্যের পরীক্ষা দিয়েছিলেন। তার দক্ষতা তাকে বিশ্রাম থেকে আলাদা করেছিল, যে কারণে তিনি ঘন্টার পর ঘন্টা ব্যাট করতে পারতেন। দ্রাবিড় টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকারী নাও হতে পারেন তবে তিনি টেন্ডুলকারের চেয়েও ২২ গজে বেশি সময় কাটিয়েছেন। দ্রাবিড় পুরো ক্যারিয়ারে মোট ৪৪,১৫২ মিনিট ব্যয় করেছেন। যে কারণে তিনি ‘দ্যা ওয়াল’ নামে পরিচিত।

Continue Reading
Click to comment

Trending ..

To Top