Connect with us

ডালিমে রয়েছে বিশেষ গুনাগুন, যা কয়েকটি রোগের নিরাময় করে

Food

ডালিমে রয়েছে বিশেষ গুনাগুন, যা কয়েকটি রোগের নিরাময় করে

একাধিক গবেষণার পর চিকিৎসা বিজ্ঞানিরা একটা বিষয়ে নিশ্চিত হয়েছেন যে, আজকের ভয়ঙ্কর পরিস্থিতিতে শরীর বাঁচাতে বেদানার রসের কোনও বিকল্প হয় না বললেই চলে। আসলে বেদানার ভিতরে উপস্থিত ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও নানাবিধ শক্তিশালী উপাদান দেহে প্রবেশ করা মাত্র প্রতিটি কোষ, শিরা এবং উপশিরাকে, সেই সঙ্গে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর ক্ষমতাকেও বাড়িয়ে তোলে। ফলে যে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই বিশেষ ফলটির মধ্যে কোন কোন উপকারিতা রয়েছে –

Image result for pomegranate"

১) ডালিমে রয়েছে বহু পুষ্টি উপাদান, যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এতে অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

২) ডালিম রক্তচাপ কমাতে সহায়তা করে। আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন তাহলে নিয়মিত ডালিম খাওয়ার মাত্র দুই সপ্তাহেই আপনার রক্তচাপ স্বাভাবিক হয়ে যাবে।

৩) আথ্রাইটিস ও হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম ডালিম আথ্রাইটিসে উপকার করে। এছাড়া এটি হাড়ের সংযোগস্থলে ব্যথা উপশম করতে সহায়তা করে।

৪) আপনি যদি আপনার শরীরের কোলেস্টরেল নিয়ন্ত্রণে রাখতে চান ডায়েটে অবশ্যই বেদনা রাখুন। বেদানায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যার ফলে আপনার শরীরের কোলেস্টরেল নিয়ন্ত্রণে থাকে। এছাড়া বেদনায় ফলিক অ্যাসিড, ভিটামিন-সি, সাইট্রিক অ্যাসিড থাকে যা  ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

৫) বেদানায় ফ্লেবোনয়েড নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রক্তে উপস্থিত ক্যান্সার সৃষ্টিকারি টক্সিক উপাদানদের শরীর থেকে বের করে দেয়। ফলে কোনওভাবেই দেহের ভিতরে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা থাকে না। প্রসঙ্গত, বেশ কিছু গবেষণায় দেখা গেছে, প্রস্টেট এবং ব্রেস্ট ক্যান্সারকে দূরে রাখতেও এই ফলটি নানাভাবে সাহায্য করে থাকে।

Image result for breast"

৬) ডালিমে রয়েছে বহু পুষ্টি উপাদান, যা দেহের হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। এতে অ্যানেমিয়া ও রক্তের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

৭) বেদানায় উপস্থিত নানাবিধ উপকারি অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে ব্রেন পাওয়ার বৃদ্ধি পেতে শুরু করে।

৮) দেহে ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ডালিম। এছাড়া এটি ফাংগাস ইনফেকশনের বিরুদ্ধেই ভূমিকা রাখে।

৯) ক্লান্তি দূর করতে  বেদানার রসের জুড়ি মেলা ভার। দীর্ঘ পরিশ্রমের পর সতেজতা ফিরে পেতে পান করুন এক গ্লাস বেদনার রস। কিছুক্ষনের মধ্যেই ক্লান্তি দূর হয়ে যাবে। শারীরিক কার্যক্ষমতা বৃদ্ধি ও সুস্থ থাকার জন্য ডালিম খাওয়ার নির্দেশ দেন চিকিৎসকরা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top