অন্যান্য

দৃষ্টি বিভ্রম: এই ছবিতে লুকিয়ে থাকা ব্যাঙটি কেবল ৫% মানুষই খুঁজে পেতে পারেন

আজকাল সোশ্যাল মিডিয়ায় মাঝেমধ্যেই অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি ভাইরাল হচ্ছে। এর মধ্যে কোনটি লুকিয়ে থাকা বস্তুটি খুঁজে বের করতে হয় আবার কোনোটির পার্থক্য সনাক্ত করতে হয়। এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে যেখানে পাথরের মধ্যে লুকিয়ে রয়েছে একটি ব্যাঙ, যাকে খুঁজে বের করতে হবে।

উপরে শেয়ার করা ছবিটি লক্ষ্য করলে বুঝতে পারবেন এটি কোন পাথুরে এলাকার, যেখানে অনেক এবড়ো খেবড়ো পাথর রয়েছে। লাল কালো সাদা বিভিন্ন রঙের পাথর ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। এরই মধ্যে কোথাও একটি লুকিয়ে রয়েছে ব্যাঙ, যাকে খুঁজতে অনেকেই হিমশিম খাচ্ছেন। এমনকি অনেক বুদ্ধিমানেরাও ব্যর্থ হয়েছেন।

Image

দাবি করা হয়েছে, কেবল ৫% মানুষই ব্যাঙটি খুঁজে পেতে পারেন। অপটিক্যাল ইলিউশনের ছবিগুলি আমাদের চোখের সাথে প্রতারণা করে। তবে এই ধাঁধার অনুশীলনের মাধ্যমে আইকিউ লেভেল বোঝার একটি ভালো উপায়। তবে যারা ব্যাঙটি ইতিমধ্যেই খুঁজে পেয়েছেন, মানতেই হবে তাদের চোখ সত্যিই তীক্ষ্ণ।

Image

যাইহোক আপনি কি পাথরের মধ্যে থাকা ব্যাঙটি খুঁজে পেয়েছেন? এর উত্তর যদি “না” হয় তাহলে আমরা আপনাকে সাহায্য করতে এখানে আছি। প্রথমে ছবিটি মনোযোগ সহকারে দেখুন। ব্যাঙটি ছবির ডান পাশের উপরের অংশে রয়েছে। একটি বড় পাথরের পাশেই লাল রঙের ব্যাঙটি ঘাপটি মেরে বসে আছে।

বিশেষজ্ঞরা বলেছেন, আপনি যত কঠিন ধাঁধার সমাধান করার চেষ্টা করবেন তত বেশি স্মার্ট হয়ে উঠবেন। এ জাতীয় ছবিগুলি সবসময় আমাদের মস্তিষ্ক কিভাবে চিন্তা করে তার অন্তর্দৃষ্টি দেয়। এই ধাঁধার সমাধানের জন্য গাণিতিক দক্ষতা কোন প্রয়োজন নেই, পারিপার্শ্বিক চিন্তাভাবনার মাধ্যমেই ছবির সমাধান বেরিয়ে আসতে পারে।

Image