Connect with us

ক্রিকেট

যে তিনটি দলের কাছে ভারতীয় দল সবচেয়ে বেশি বার ওয়ানডেতে পরাজিত হয়েছে

ভারতীয় ক্রিকেট দলের ওয়ানডের ইতিহাস খুবই ভালো। যেখানে ১৯৯৩ ও ২০১১ সালের দুটি ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। একই সঙ্গে ২০১৩ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও জিতেছে। ভারত ওয়ানডে ক্রিকেটে আধিপত্য বিস্তার করলেও কয়েকটি দলের বিপক্ষে বহুবার পরাজয়ের সম্মুখীন হয়েছে। এই প্রতিবেদনে সেই তিনটি দলের কথা বলা হয়েছে:

৩) ওয়েস্ট ইন্ডিজ: ৬৩ 

Image

৭০-৮০ দশকে ওয়েস্ট ইন্ডিজ অপ্রতিরোধ্য দল ছিল। এই দলটি ১৯৭৫ এবং ১৯৭৯ সালের বিশ্বকাপ জয় করে। সেই সময় ওয়েস্ট ইন্ডিজকে হারানো ভারতীয় দলের কাছে লোহা চিবানোর মতো ছিল। যাইহোক গত দুই দশকে ওয়েস্ট ইন্ডিজের সামনে ভারতীয় দলের রেকর্ড খুবই ভাল হয়েছে। ভারত এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৩৪টি ওয়ানডে ম্যাচ খেলেছে, যার মধ্যে ৬৪টি ম্যাচ জিতেছে এবং ৬৩টি ম্যাচে হেরেছে। এর মধ্যে দুটি ম্যাচ টাই হয়েছে ও চারটি ম্যাচে কোনো ফলাফল হয়নি।

২) পাকিস্তান: ৭৩

Image

ভারত পাকিস্তানের ম্যাচ দেখার জন্য ক্রিকেটপ্রেমীরা অধীর আগ্রহে থাকেন। যদিও এই দুই দল এখনও নিজেদের মধ্যে না খেললেও শুধুমাত্র আইসিসি টুর্নামেন্ট এই এই দুই দলের প্রতিযোগিতা দেখা যায়। ১৯৮০-৯০ সালে পাকিস্তান খুবই একটি ভালো দল ছিল যে যার কারণে ভারতের বিরুদ্ধে তাদের রেকর্ড খুবই ভালো।

এখনও পর্যন্ত ভারত পাকিস্তানের মধ্যে মোট ১৩২টি ওয়ানডে ম্যাচ হয়েছে যেখানে পাকিস্তান ৭৩টি ম্যাচ জিতেছে এবং ৫৫টিতে হেরেছে। দুই দলের মধ্যে খেলা ৪টি ম্যাচের কোনো ফলাফল হয়নি। ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে লজ্জাজনক পরাজয়ের মুখোমুখি হয়েছিল ভারতীয় দল।

১) অস্ট্রেলিয়া: ৮০

Image

অস্ট্রেলিয়া পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দল। বিশ্বের সমস্ত দলের বিপক্ষে এই দলে রেকর্ড খুবই ভালো। তবে ভালো যদি কোন দলের কাছে সবচেয়ে বেশি ম্যাচ হেরে থাকে, তা হল এই ক্যাঙ্গারু দল। ভারতে এখনো পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৪৩টি ওয়ানডে ম্যাচ খেলেছে, যার মধ্যে ভারতীয় দল ৫৩টি জিতেছে এবং ৮০টি ম্যাচে হেরেছে। দুই দলের মধ্যে ১০টি ম্যাচে কোনো ফলাফল হয়নি।

অস্ট্রেলিয়া দল সবসময় ভারতীয় দলের ওপর আধিপত্য বিস্তার করে রেখেছে এবং উভয় দলের জয়-পরাজয়ের রেকর্ড তা বলে দেয়। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া ভারতকে হারিয়েছিল। একইভাবে ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে ভারতীয় দলকে হারের মুখে পড়তে হয়।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top