Connect with us

ক্রিকেট

৬ জন ভাগ্যবান ক্রিকেটার যারা সমস্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন, তালিকায় এক ভারতীয়

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছিল একটি অনিশ্চয়তার টুর্নামেন্ট। এই বিশ্বকাপের আগে ভারতকে ফেভারিট বলে ভাবা হলেও গ্রুপ পর্বেই বিদায় নিতে হয় বিরাট কোহলিদের। অন্যদিকে ইংল্যান্ড ও পাকিস্তানের দুর্দান্ত পারফরম্যান্স এর পরেও তাদের বিজয়পথ থেমে যায় সেমিফাইনালে। অবশেষে ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। 

আজকের প্রতিবেদনে, এমন ৬ জন খেলোয়াড়ের কথা বলা হয়েছে, যারা টি-টোয়েন্টি বিশ্বকাপের ৭টি আসরেই অংশ নিয়েছেন। ওই তালিকায় একমাত্র ভারতীয় খেলোয়াড় হিসেবে রয়েছেন রোহিত শর্মা। যিনি ২০০৭ থেকে ২০২১ সালের প্রতিটি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছেন। এবার জেনে নেওয়া যাক সেই ৬ জন ভাগ্যবান ক্রিকেটারের সম্পর্কে:-

৬) মুশফিকুর রহিম:

T20 WC 15th Match: Naim & Mushfiqur Power Bangladesh To 171/4 Against Sri Lanka

বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম সমস্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়া খেলোয়াড়ের তালিকায় তিনি রয়েছেন। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে জঘন্য পারফরম্যান্সের কারণে তিনি তার দেশে তীব্র সমালোচনার মুখে পড়েছেন। এই পর্যন্ত তিনি ৩৩টি ম্যাচে ১৭.৪৭ গড়ে ৪০২ রান করেছেন এবং তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৫৭ রান।

৫) মাহমুদুল্লাহ:

T20 World Cup 2021: Definitely We Will Play for Pride, Says Bangladesh Skipper Mahmudullah

বাংলাদেশী অলরাউন্ডার ও বর্তমান অধিনায়ক মাহমুদুল্লাহ এখনও পর্যন্ত প্রতিটি সমস্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছেন। দুর্ভাগ্যবশত তার নেতৃত্বে গ্রুপ পর্বের সমস্ত ম্যাচগুলি হেরে বিদায় নেয় বাংলাদেশ। মাহমুদুল্লাহ একজন ফিনিশার হিসেবে পরিচিত হলেও বারবার ব্যর্থ হয়েছেন। এই পর্যন্ত তিনি ৩০ ম্যাচে ১৮.১৫ গড়ে ৩৬৩ রান করেছেন এবং তার সর্বোচ্চ স্কোর ৫০ রান।

৪) সাকিব আল হাসান:

Massive blow for Bangladesh as Shakib-Al-Hasan ruled out of T20 World Cup with hamstring injury | Cricket - Hindustan Times

বাংলাদেশের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও ধারাবাহিকভাবে সমস্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছেন। এই মুহূর্তে তাকে বাংলাদেশ ক্রিকেট দলের মেরুদন্ড বলা যেতে পারে। তাকে ছাড়া একাদশ পরিকল্পনাও করতে পারেনা টাইগার দল। এখনও পর্যন্ত ৩১ ম্যাচে ২৬.৮৪ গড়ে ৬৯৮ রান করেছেন এবং ৪১টি উইকেট নিয়েছেন।

৩) ডোয়াইন ব্রাভো:

T20 World Cup 2021: "Would love to get back in the coaching" - Dwayne Bravo opens up on post-retirement plans

ওয়েস্ট ইন্ডিজ দলের সেরা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো শুধুমাত্র সবগুলি টি-টোয়েন্টি বিশ্বকাপেই অংশগ্রহণ করেননি, তিনি দুই বার চ্যাম্পিয়ন দলেরও সদস্য ছিলেন। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্ব শেষ হলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন। এই টুর্ণামেন্টে তিনি মোট ৩৪ ম্যাচে ২১.২০ গড়ে ৫৩০ রান এবং ২৭টি উইকেট নিয়েছেন।

২) রোহিত শর্মা:

T20 World Cup, IND vs NAM: Rohit Sharma Joins Virat Kohli, Martin Guptill In Elite List | Cricket News

রোহিত শর্মাকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের সবচেয়ে সফল ব্যাটসম্যান হিসেবে বিবেচিত করা হয়। ২০০৭ সালে চ্যাম্পিয়ন ভারতীয় দলের সদস্য ছিলেন। সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচে রান না পেলেও শেষ তিনটি ম্যাচে নিজের জাত চিনিয়েছিলেন। এখনও পর্যন্ত তিনি ৩৩ ম্যাচে ৩৮.৫০ গড়ে ৮৪৭ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ৭৯ রান।

১) ক্রিস গেইল:

5 Players Who Might Retire From T20Is After The T20 World Cup 2021

টি-টোয়েন্টি ক্রিকেটের ‘রাজা’ ক্রিস গেইলও সমস্ত বিশ্বকাপে অংশ নেওয়া খেলোয়াড়দের মধ্যে একজন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এরপর ২০১৬ বিশ্বকাপে তার ব্যাট থেকে আবারও একটি সেঞ্চুরি আসে। তবে সদ্যসমাপ্ত বিশ্বকাপে তিনি বিশেষ কিছু করে দেখাতে পারেননি। এখনও পর্যন্ত ক্রিস গেইল ৩৩ ম্যাচে ৩৪.৪৬ গড়ে ৯৬৫ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১১৭ রান।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top