Connect with us

স্বাস্থ্য

মাঝেমধ্যেই হাত-পা অবশ হয়ে যায় কি? কোন কোন রোগের লক্ষণ

দীর্ঘক্ষন একই ভঙ্গিমায় বসে থাকলে প্রায়ই দেখা যায় হাত-পা ঝিনঝিন করছে! তখন অস্বস্তির শেষ থাকেনা। না পারা যায় শরীরের ওই অঙ্গটিকে নড়াচড়া করতে বা দ্রুত আগের অবস্থায় ফিরিয়ে আনতে। এর জন্য বেশ কিছুক্ষণ আমাদের সমস্যায় পড়তে হয়। এই নিয়ে অনেকের মনেই প্রশ্ন ওঠে। 

Image result for হাত-পা অবশ

একটানা অনেকক্ষণ হাতের উপর ভর দিয়ে কিংবা পায়ের উপর পা তুলে রাখলে অবশ হয়ে যাওয়া বা ঝিনঝিন করা – যা একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে এই ঘটনা যদি বারবার হতে থাকে তাহলে সতর্ক হওয়া উচিত।  

স্নায়ুরোগ বিশেষজ্ঞদের মতে, নিউরালজিয়ার কারণে এমনটা হয়ে থাকে। শরীরের যে কোনো অংশেই এই সমস্যা হতে পারে। স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে হাত, পা ও শরীরের অন্যান্য অংশে তীব্র ব্যথা এবং জ্বালাও হয়। 

যে সব মানুষ ডায়াবেটিসে আক্রান্ত তাদের মধ্যে পেরিফেরাল স্নায়ু রোগেরও প্রকোপ লক্ষ্য করা যায়।  পেরিফেরাল স্নায়ুর সমস্যায় পায়ের পাতা ঘন ঘন অবশ হয়ে যেতে পারে। পরবর্তীকালে এই অবশ ভাব শরীরের উপরের অংশেও ছড়িয়ে পড়ে।

8 Common Causes Of Foot Pain | Women's Health

মস্তিষ্কে যদি রক্ত সরবরাহ পর্যাপ্ত না হয় সে ক্ষেত্রে স্ট্রোক হয়। বিশেষ করে রক্তনালী কোনো কারণে বাধাপ্রাপ্ত হলে এমনটা হয়ে থাকে। স্ট্রোকের প্রথম লক্ষণ হলো বাঁ হাত অবশ হয়ে যাওয়া ও ক্রমশ হাতের তালু পর্যন্ত ছড়িয়ে পরতে পারে।

সিস্টেমিক ডিজিসে হরমোনের ভারসাম্য নষ্ট হলে ক্যান্সার সৃষ্টিকারী টিউমার বা স্নায়ুর নানান সমস্যার কারনেও হতে পারে। প্রাথমিকভাবে সিস্টেমিক ডিজিসে হাত, পা-সহ শরীরের একাধিক অংশ অবশ হয়ে যায়। এইসব লক্ষণ আগে থেকে শরীর দেখে গেলে অবশ্যই চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত।   

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top