Connect with us

পৃথিবীর বুকে ‘নরক দেশ’ উত্তর কোরিয়া — সত্যিটা জানলে অবাক হবেন

Facts

পৃথিবীর বুকে ‘নরক দেশ’ উত্তর কোরিয়া — সত্যিটা জানলে অবাক হবেন

পৃথিবীর বুকে উত্তর কোরিয়া এমন একটা দেশ যাকে পৃথিবীর নরক বলা হয়ে থাকে। আমাদের ভাগ্য ভালো যে আমরা কেউই উত্তর কোরিয়ায় জন্মগ্রহণ করি নি। কেন এমন কথা বলছি তাহলে চলুন উত্তর কোরিয়ার এমন কিছু অদ্ভুত নিয়মের কথা জেনে নেওয়া যাক যা শুনলে বিস্ময়ের অন্ত থাকবে না।

উত্তর কোরিয়া পৃথিবীতে এমন একটা দেশ যেখানে আপনি নিজের ইচ্ছা মত চুল কাটতে পারবেন না, অবাক লাগছে কিন্তু এটাই সত্যি। উত্তর কোরিয়ার শাসকগোষ্ঠী দ্বারা ২৮ রকমের চুলের ছাঁট ঠিক করা আছে সেই ২৮ রকমের চুলের ছাঁটের বাইরে সেখানকার লোকেরা নিজেদের চুল কাটতে পারেন না।

Image result for North Korea hairstyle

দুনিয়ার সমস্ত স্কুলে বাচ্চাদের পড়ানোর জন্য স্কুলে পাঠানো হয় কিন্তু উত্তর কোরিয়ার স্কুলে পড়া বাচ্চাদের স্কুলের ক্লাস রুম থেকে শুরু করে স্কুলের বাথরুম পর্যন্ত নিজেদের পরিষ্কার করতে হয়। 

আপনি যদি উত্তর কোরিয়ায় থাকতেন তবে এটি ফেসবুকে দেখতে পেতেন না কারণ উত্তর কোরিয়ায় ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ সহ সমস্ত সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা আছে অর্থাৎ উত্তর কোরিয়ায় কারো ফেসবুক অ্যাকাউন্ট পর্যন্ত নেই। এমনকি গুগলও ব্যান করা আছে।

Image result for youtube Facebook banned

সেখানকার মানুষ ইন্টারনেটের সেটাই দেখতে পান যেটা সেখানকার শাসক দেখাতে চান। উত্তর কোরিয়ার প্রতিটি খবরের চ্যানেল সরকার দ্বারা পরিচালিত অর্থাৎ সরকার যেটা চান সেই খবরটা দেশের মানুষকে দেখতে হয়। আপনি কোন কেবল চ্যানেলটি দেখবেন সেটাও ঠিক করে দেয় সেখানকার সরকার।

পুরো পৃথিবীতে এখন ২০২১ সাল চলছে কিন্তু উত্তর কোরিয়ায় এখন ১০৯ সাল চলছে, কারণ উত্তর কোরিয়া পৃথিবীর ক্যালেন্ডার মানে না, এই দেশটির নিজস্ব ক্যালেন্ডার আছে। আসলে উত্তর কোরিয়ার প্রথম শাসক কিম জং ইল এর জন্ম ১৯১২ সালে, সেই থেকে তারা গণনা করে আসছে।

Image result for kim jong il

এছাড়াও এদেশে কারো জন্মদিন পালন করার নিয়ম নেই। কেবলমাত্র একটি দিনেই সকলকে জন্মদিন পালন করতে হয় যেদিন এ দেশের প্রথম শাসক কিম জং ইল জন্মেছিলেন এবং সেই সাথে তার মৃত্যুর দিনেই শোক দিবস পালন করা হয়।

উত্তর কোরিয়ায় ছেলেদের জিন্স এবং মেয়েদের প্যান্ট পরা অপরাধ কারণ সেখানকার শাসক কিম জং-উন মনে করেন এই সংস্কৃতি আমেরিকা থেকে আমদানি করা। উত্তর কোরিয়াতে যদি কেউ অপরাধ করে তবে তার সন্তান এবং তার পিতাকে সেই অপরাধের সাজা ভোগ করতে হয়। 

Image result for jail in Uttar Koriya

এখানে কারো ব্যক্তিগত গাড়ি রাখার আইন নেই। বেশিরভাগ উত্তর কোরিয়ার রাস্তাগুলি ফাঁকা থাকে এবং তাই ট্রাফিক পুলিশের দরকার হয়না। একমাত্র সরকারি কর্মচারী ছাড়া কাওকে গাড়ি রাখার অনুমতি দেয় না সরকার। 

এছাড়া ওই দেশের বর্তমান শাসকে কিম জং উনের বিলাসিতার কথা অনেকেই জানেন। সে দেশের সুন্দরী তরুণী নারীদের প্রতি তার যথেষ্ট লালসা রয়েছে। যারা তার সংস্পর্শে এসে গর্ভবতী হয়ে পড়েন, পরে তাদের মেরে ফেলা হয়, নাহলে তার অফিসের কোন কর্মচারীদের সাথে বিয়ে দেওয়া হয়। এরপর সেই নারীকে নিরুদ্দেশ বলে চালিয়ে দেন।

Image result for Kim Jung with girl

উত্তর কোরিয়ায় কোন ব্যক্তি যদি নীল ছবি দেখতে গিয়ে ধরা পড়ে যায় তার সাজা ফাঁসি হয়। এখানে পাঁচ বছর অন্তর একবার নির্বাচন হয় তবে, এখানকার শাসক দলের বিপক্ষে কোনো রাজনৈতিক দল গড়ে উঠতে পারে না। একবার ভাবুন তো কোনদিন এরকম ভাবে বেঁচে থাকতে পারবো আমরা….? ঠিক এই কারণেই উত্তর কোরিয়াকে ‘নরক’ বলা হয়। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top