Connect with us

নিজের শততম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৯ জন ব্যাটসম্যান, একজন দুই ইনিংসেই

Cricket

নিজের শততম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৯ জন ব্যাটসম্যান, একজন দুই ইনিংসেই

চেন্নাইতে অনুষ্ঠিত ভারতের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাস গড়লেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। শততম টেস্টে সেঞ্চুরি করে নবম ব্যাটসম্যান ও তৃতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে স্মরণীয় হয়ে থাকলেন। এর আগের সিরিজে তিনি শ্রীলংকার বিপক্ষে একটি ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরি হাঁকিয়ে দুর্দান্ত ফর্মে ছিলেন। তবে এদিন শুধু সেঞ্চুরিতেই থেমে ছিলেন না, ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে মাঠ ছাড়লেন রুট।

Image result for Joe Root

দেশের হয়ে টেস্ট ম্যাচ খেলা প্রতিটা ব্যাটম্যানের স্বপ্ন থাকে। তবে ১০০টি টেস্ট ম্যাচ খেলা ব্যাটসম্যানের আদর্শ, প্রতিভা এবং দক্ষতা নিয়ে কোন সন্দেহ থাকে না। এখনো পর্যন্ত মাত্র নজন ব্যাটসম্যানই পেরেছেন শততম টেস্টে সেঞ্চুরি হাঁকাতে। প্রসঙ্গত, একমাত্র ব্যাটসম্যান হিসেবে রিকি পন্টিং তাঁর শততম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেছেন। 

তবে আজকের প্রতিবেদনে রয়েছে, নিজের শততম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৯ জন ব্যাটসম্যান! এবার তাদের সম্পর্কে জেনে নেওয়া যায়:-

১) কলিন কাউড্রেই: ১০৪ রান

Colin Cowdrey – First Batsman to Play 100 Tests - Cricket Thrills

কলিন কাউড্রেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান যিনি তাঁর শততম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ১৯৮৮ সালে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক তিন নম্বরে ব্যাট করতে নেমে ২৪৭ বলে ১০৪ রানের ইনিংস খেলেন।  

২) জাভেদ মিয়াঁদাদ: ১৪৫ রান

The youngest player to score a double century in Test history! Click here to know his name | NewsCrab

ছটি ওডিআই বিশ্বকাপ খেলা জাভেদ মিয়াঁদাদ তার শততম টেস্টে ১৯৮৯ সালে ভারতের বিরুদ্ধে ১৪৫ রানের ইনিংস খেলেছিলেন। 

৩) গর্ডন গ্রিনিজ: ১৪৯ রান

Gordon Greenidge: One Of West Indies' Greatest – Almanack | Wisden

১৯৯০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং ব্যাটসম্যান গর্ডন গ্রিনিজ ২০৭টি বলের মুখোমুখি হয়ে ১৪৯ রানের ইনিংস খেলেছিলেন।

৪) অ্যালেক স্টুয়ার্ট: ১০৫ রান

TIL: Former English cricketer Alec Stewart was born on 8-4-63 and remarkably he scored 8463 Test runs : Cricket

২০০০ সালে ইংল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক স্টুয়ার্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শততম টেস্টে ১৫৩ বলে ১০৫ রান করেছিলেন।

৫) ইনজামাম-উল-হক: ১৮৪ রান

Inzamam Ul Haq Believes That Indian Batsmen He Played Against Scored Hundreds For Themselves Instead Of The Team- Inext Live

২০০৫ সালে চিন্নাস্বামী স্টেডিয়ামে প্রাক্তন পাকিস্তানি ব্যাটসম্যান ইনজামাম-উল-হক ভারতের বিরুদ্ধে ২৬৪ বলে ১৮৪ রানের ইনিংস খেলেছিলেন।

৬) রিকি পন্টিং: ১২০ রান ও ১৪৩* রান

When captain Ponting defied England in epic rearguard | cricket.com.au

২০০৬ সালে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে রিকি পন্টিং তাঁর শততম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকান দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। প্রথম ইনিংসে ১২০ রান (১৭৪ বল) করেন এরপর দ্বিতীয় ইনিংসে ২৮৮ রান তাড়া করতে নেমে শেষ পর্যন্ত তিনি ১৪৩* করে (১৫৯ বল) অপরাজিত থেকে তার দলকে জেতান।

৭) গ্রেম স্মিথ: ১৩১ রান

Watch: Smith hits SA to 2008 series win in England

২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ তাঁর শততম টেস্টে সেঞ্চুরি (১৩১ রান ২৭৩ বল) হাঁকিয়ে একটি স্মরণীয় ইনিংস খেলেছিলেন।

৮) হাশিম আমলা: ১৩৪ রান

South Africa vs Sri Lanka, 3rd Test, Day 1: Hashim Amla hits century in 100th match | Cricket News | Zee News

২০১৭ সালে শ্রীলংকার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ওপেনার হাশিম আমলা তাঁর শততম টেস্টে সেঞ্চুরি (২৬৫ বলে ১৩৪ রান) হাঁকিয়েছিলেন। তার এই বিখ্যাত ইনিংসটিতে সাজানো ছিল ১৬টি বাউন্ডারি।

১) জো রুট: ২১৮ রান

Image result for Joe Root

ভারতের বিপক্ষে চলতি টেস্টে জো রুট শততম টেস্ট ম্যাচ পূর্ণ করলেন। সেই ৯ জন সৌভাগ্যবান খেলোয়াড়দের মধ্যে তিনিও একজন হলেন, যারা নিজের শততম টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে শুধু সেঞ্চুরি নয়, ডাবল সেঞ্চুরি (২১৮ রান) হাঁকিয়ে মাঠ ছাড়লেন তিনি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top