Connect with us

নতুন করে সংক্রমণ! করোনার মাঝেই আবার ফিরে এসেছে ভয়াবহ ইবোলা, জানালো WHO

News

নতুন করে সংক্রমণ! করোনার মাঝেই আবার ফিরে এসেছে ভয়াবহ ইবোলা, জানালো WHO

করোনাভাইরাসে জর্জরিত হয়ে রয়েছে গোটা বিশ্ব, লাফিয়ে লাফিয়ে বাড়ছে রোগীর সংখ্যা ও লেগে রয়েছে মৃত্যুর মিছিল। তবে ধীরে ধীরে অনেকেই সুস্থ হয়ে উঠছে। একটু আশার আলো দেখতেই আবার নতুন করে আবার ফিরে এসেছে ইবোলা। এই খবর নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

Escaped Ebola Patients Found as Outbreak Death Toll Tops 1,200 ...

ইবোলা ভাইরাস  কি? ইবোলা ভাইরাস ডিজিজ (EVD) অথবা ইবোলা হল ভাইরাস ঘটিত মনুষ্য রোগ। সাধারণতঃ লক্ষণগুলি ধরা পড়ে ভাইরাস সংক্রমণের দুই থেকে তিন সপ্তাহ পর, যেগুলি হল জ্বর, গলা ব্যথা, পেশীর ব্যথা, এবং মাথা ধরা। এরপর বমি, এবং ডাইরিয়া হয়, সাথে লিভার ও কিডনীর কর্মক্ষমতা হ্রাস পেতে থাকে।

এই ভাইরাসের সংক্রমণ হতে পারে কোন সংক্রামিত পশুর রক্ত বা শরীর রস-এর সংস্পর্শ থেকে। প্রাকৃতিক পরিবেশে হাওয়ার মাধ্যমে সংক্রমণের কোন খবর পাওয়া যায়নি বিশ্বাস করা হয় যে বাদুড় নিজে আক্রান্ত না হয়ে এই রোগ বহন করে ও ছড়ায়।

করোনাভাইরাস মহামারির মধ্যে আফ্রিকার কঙ্গোয় নতুন করে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে। গতকাল দেশটির উত্তরপশ্চিমাঞ্চলে নতুন করে ছয় জন আক্রান্ত শনাক্ত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই মধ্যে চার জনের মৃত্যু হয়েছে। 

UN agency: Tanzania not sharing details on Ebola-like cases

এর আগে কঙ্গোর পূর্বাঞ্চলীয় বেশ কিছু জায়গাতে ইবোলা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে ছিল। তবে ওই অঞ্চলে প্রকোপ কমে যাওয়ায় কঙ্গো সরকারের পক্ষ থেকে মহামারির সমাপ্তি ঘোষণার পরিকল্পনা করা হয়।

২০১৬ সাল থেকে ইবোলা ভাইরাস মোকাবেলায় একটানা দুই বছর লড়াই করে ওই দেশের সরকার। এই ভাইরাসের প্রকোপে ২,২০০ জন মানুষ মারা গেছেন। আফ্রিকার পশ্চিমভাগের দেশগুলোতে ২০১৩ এবং ২০১৬ সালে ইবোলা ভাইরাস মহামারিতে ১১ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারান। এছাড়া আক্রান্ত হন ৩০ হাজারের বেশি মানুষ। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top