Connect with us

টেস্ট অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ জিতেছে এই পাঁচ ক্রিকেটার, তালিকায় এক ভারতীয়

Cricket

টেস্ট অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ জিতেছে এই পাঁচ ক্রিকেটার, তালিকায় এক ভারতীয়

বিশেষজ্ঞদের কাছে টেস্ট খেলাকেই প্রকৃত ক্রিকেট বলে মনে হয়। এই পাঁচ দিনের লড়াইয়ে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ থাকে অধিনায়কের সিদ্ধান্তের উপর। টেস্টে এমন অনেক অধিনায়ক রয়েছেন যারা তাদের সঠিক সিদ্ধান্ত, বিচক্ষণতা ও শক্তিশালী দল গঠনের মাধ্যমে সফল হয়েছেন।

আজকের প্রতিবেদনে রয়েছে, টেস্ট অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ জিতেছে যে পাঁচ ক্রিকেটার! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) গ্রেম স্মিথ: ৫৩ টেস্ট জয়

Image result for Graeme Smith captain

একশোটিরও বেশি টেস্ট ম্যাচে একমাত্র নেতৃত্বদানকারী খেলোয়াড় গ্রেম স্মিথ সবার শীর্ষে রয়েছেন। তিনি ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে নেতৃত্ব দেন। পরিসংখ্যানের কথা বললে, ১০৯টি টেস্টের মধ্যে ৫৩টি ম্যাচ জয়লাভ করে।

২) রিকি পন্টিং: ৪৮ টেস্ট জয়

Image result for Ricky Ponting test captain

২০০৪ থেকে ২০১০ সাল অবধি অস্ট্রেলিয়া দল রিকি পন্টিং এর নেতৃত্বে খুবই শক্তিশালী হয়ে ওঠে। নিজের শততম টেস্টের উভয় ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়ে তিনি অনন্য রেকর্ড গড়েন। পরিসংখ্যানের কথা বললে, তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল ৭৭টি টেস্টের মধ্যে ৪৮টি ম্যাচ জয়লাভ করে।  

৩) স্টিভ ওয়া: ৪১ টেস্ট জয়

Image result for Steve Waugh test captain

টেস্টের ইতিহাসে সবচেয়ে সফলতম অধিনায়ক স্টিভ ওয়া, কারণ তার ম্যাচ জয়ের শতকরা হার প্রায় ৭২ শতাংশ। তিনি ১৯৯৯ থেকে ২০০৪ অবধি অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেন। পরিসংখ্যানের কথা বললে, তার নেতৃত্বে অস্ট্রেলিয়া দল ৫৭টি টেস্টের মধ্যে ৪১টি ম্যাচ জয়লাভ করে।

৪) ক্লাইভ লয়েড: ৩৬ টেস্ট জয়

Image result for Clive Lloyd captain

ক্লাইভ লয়েডের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দল পরপর তিনটি বিশ্বকাপের ফাইনালে ওঠে এবং দুটিতে জয়লাভ করেছিল। টেস্ট ক্রিকেটেও তিনি সফল হন। পরিসংখ্যানের কথা বললে, তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ দল ৭৪টি টেস্টের মধ্যে ৩৬টি ম্যাচ জয়লাভ করে।

৫) বিরাট কোহলি: ৩৩ টেস্ট জয়

Image result for Virat Kohli test win

বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। ২০১৪ সালে তিনি নেতৃত্ব হাতে পান এবং ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক টেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করেন। পরিসংখ্যানের কথা বললে, তার নেতৃত্বে ভারতীয় দল ৫৬টি টেস্টের মধ্যে ৩৩টি ম্যাচ জয়লাভ করে। তবে বিরাট কোহলি সামনে সমস্ত রেকর্ড ভাঙ্গার সুযোগ রয়েছে। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top