Connect with us

সুপার ওভারের এই ৭টি নিয়ম অনেকেরই অজানা; #৫নংটি অবিশ্বাস্য

Cricket

সুপার ওভারের এই ৭টি নিয়ম অনেকেরই অজানা; #৫নংটি অবিশ্বাস্য

২০১৯ বিশ্বকাপের ফাইনালে সুপার ওভার নিয়ে কম বিতর্ক হয়নি। ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচটি জয়ের শিরোপা ইংল্যান্ডের হাতে তুলে দিলেও ম্যাচের ফলাফল টাই হয়েছিল। সেই বিতর্কে জেরেই আইসিসি বেশ কতগুলি সুপার ওভারের নতুন নিয়ম পরিবর্তন করে।  

এবার জেনে নেওয়া যাক, সুপার ওভারের এমন কয়েকটি নিয়মঃ  

ICC Announces New Rules For Super Overs In T20I

১) সুপার ওভারে কখনও টস হয় না; আসলে দ্বিতীয় ইনিংসে যারা ব্যাট করে তারাই আবার সুপার ওভারের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে। 

২) সুপার ওভারে কেবল তিনজন মাত্রই ব্যাটসম্যান ব্যাট করার সুযোগ পায়। যদি দুজন ব্যাটসম্যান আউট হয় তাহলে তারা অলআউট হবে।

Super Over rule change after World Cup drama | cricket.com.au

৩) সুপার ওভারের ম্যাচ শুরুর আগে তিন জন ব্যাটসম্যান আর অন্যদিকে একজন বোলারকে বেছে নিতে হয়।

৪) ম্যাচ চলাকালীন যদি টাই হয় তাহলে আবার একটি নতুন সুপার ওভারের ম্যাচ খেলা হবে। এইভাবে যতক্ষণ না কোন দল বিজয়ী হচ্ছে একাধিক সুপার ওভারের ম্যাচও হতে পারে।

৫) সুপার ওভারের প্রথম ম্যাচটি যদি টাই হয়ে যায় তাহলে দ্বিতীয় সুপার ওভারের খেলায় আগের দুই ব্যাটসম্যান ও সেই বোলার খেলার অনুমতি পাবেন না। নতুন দু’জন ব্যাটসম্যান একজন বোলারকে বেছে নিতে হবে।   

3rd T20I: Another Super Over heartbreak for NZ as Rohit's heroics secure thrilling series win for India | Cricket News – India TV

৬) সুপার ওভার ম্যাচ চলাকালীন নতুন বল ব্যবহার করার নিয়ম নেই। ম্যাচের পুরনো বলটি ব্যবহার করতে হবে। (যদি বলটি হারিয়ে যায় তবেই নতুন বল ব্যবহার করা হবে।)

৭) সুপার ওভার চলাকালীন যদি হঠাৎ বৃষ্টি নামে তাহলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির নিয়ম অনুসারে জয়-পরাজয় সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত এখানে কয়েকটি নিয়ম ২০১৯ বিশ্বকাপের পরেই চালু হয়েছে। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ফাইনাল ম্যাচে সুপার ওভার নিয়ে চতুর্দিকে যে সমালোচনার ঝড় উঠেছিল সেই বিতর্ক এড়াতে আইসিসি কয়েকটি নতুন নিয়ম চালু করে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top