Connect with us

Cricket

সুপার ওভারের এই ৭টি নিয়ম অনেকেরই জানেনা, ৫ নংটি অবিশ্বাস্য

গতকাল ছিল আইপিএলের ইতিহাসে এক ঐতিহাসিক দিন। ডবল হেডারের দুই ম্যাচে মোট তিনটি সুপার ওভার হয়েছে। প্রথমে কেকেআর ও সানরাইজার্স হায়দ্রাবাদ, এরপর দ্বিতীয় ম্যাচে মুম্বাই ইন্ডিয়ানস ও কিংস ইলেভেন পাঞ্জাব এর মধ্যে দুটি সুপার ওভার হয় এবং শেষ পর্যন্ত জয়ের হাসি হাসে কে এল রাহুলের দল। এই নিয়ে চলতি আইপিএলে মোট ৫টি সুপার ওভারের ম্যাচ হলো।

IPL 2020 witnesses first 'Second Super Over' between Kings XI Punjab vs MI

গত বিশ্বকাপে ফাইনাল সুপার ওভার নিয়ে কম বিতর্ক হয়নি। ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ টি জয়ের শিরোপা ইংল্যান্ডের হাতে তুলে দিলেও ম্যাচের ফলাফল টাই হয়েছিল। সেই বিতর্কে জেরেই আইসিসি বেশ কতগুলি সুপার ওভারের নতুন নিয়ম পরিবর্তন করে।

আসুন জেনে নেওয়া যাক – সুপার ওভারে এমন কয়েকটি নিয়ম রয়েছে যা অনেকেরই অজানা। 

১) সুপার ওভারের ম্যাচে টস হয় না। আসলে দ্বিতীয় ইনিংসে যে দল ব্যাট করে তারাই আবার সুপার ওভারে প্রথম ইনিংসে ব্যাট করার জন্য মাঠে নামে।

Kings XI Punjab vs Mumbai Indians, Indian Premier League 2020: As it happened | Cricket News | Zee News

২) সুপার ওভারের কেবল তিনজন মাত্রই ব্যাটসম্যান ব্যাট করার সুযোগ পাবে। যদি দুজন ব্যাটসম্যান আউট হয়ে যায় তাহলে তাদের ইনিংস সমাপ্ত হবে।

৩) এই বিশেষ ওভারের ম্যাচ শুরুর আগে তিন জন ব্যাটসম্যান আর অন্যদিকে একজন বোলারকে বাছায় করতে হয়।

৪) ম্যাচ চলাকালীন যদি টাই হয়ে যায় তাহলে আবার একটি নতুন সুপার ওভারের ম্যাচ খেলা হবে। এইভাবে যতক্ষণ না কোন দল বিজয়ী হচ্ছে একাধিক সুপার ওভারের ম্যাচ হতে পারে।

MI vs KXIP Latest News : मोहम्मद शमीचा भेदक मारा, Super Over मध्येही बरोबरी; Double Super Over - Marathi News | MI vs KXIP Latest News : Super over ended in tie;

৫) সুপার ওভারের প্রথম ম্যাচটি যদি টাই হয়ে যায় তাহলে দ্বিতীয় সুপার ওভারের খেলায় আগের দুই ব্যাটসম্যান অথবা বোলার খেলার সুযোগ পাবেন না।

৬) এই বিশেষ ম্যাচ চলাকালীন নতুন বল ব্যবহার করার নিয়ম নেই। ম্যাচের পুরনো বলটি ব্যবহার করতে হবে। (যদি বলটি হারিয়ে যায় তবেই নতুন বল ব্যবহার করা হবে।)

IPL 2020, KXIP vs MI: The most exciting match in the history of IPL, Punjab beat Mumbai in the second superover – Haryana News 2020

৭) সুপার ওভার চলাকালীন যদি হঠাৎ বৃষ্টি নামে তাহলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতির নিয়ম অনুসারে জয়-পরাজয় সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত এখানে কয়েকটি নিয়ম ২০১৯ বিশ্বকাপের পরেই চালু হয়েছে। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ফাইনাল ম্যাচে সুপার ওভার নিয়ে চতুর্দিকে যে সমালোচনার ঝড় উঠেছিল সেই বিতর্ক এড়াতে আইসিসি কয়েকটি নতুন নিয়ম চালু করে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top