Connect with us

Health

প্রস্রাবের রঙ দেখে বুঝে নিন আপনি কোনও রোগে আক্রান্ত কিনা

আমাদের মাঝেমধ্যেই প্রস্রাবের রং পরিবর্তন হয় কখনো কখনো এটি স্বচ্ছ বা পরিষ্কার হয়। আবার কখনো হলুদ বা গাঢ় হলুদ হয়। তবে অনেকেই এই বিষয়গুলোকে ঠিকভাবে খেয়াল করে না বা এড়িয়ে যায়। প্রস্রাবের সঙ্গে সরাসরি যোগ আছে কিডনির। আর কিডনি শরীরের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। চলুন জেনে নিই প্রস্রাবের কোন রং কেমন হলে স্বাস্থ্যের অবস্থা কেমন হবে।

Learning to love the secret language of urine - The Washington Post

স্বচ্ছ প্রস্রাব: যারা অতিরিক্ত পরিমাণে জল পান করেন তাদের প্রস্রাব স্বচ্ছ হয় এবং এটা শরীরের পক্ষে একেবারেই ক্ষতিকর। এরা প্রয়োজনের তুলনায় অনেক বেশি হাইড্রেটেড থাকে।

স্বচ্ছ হলদেটে: প্রস্রাবের রং স্বচ্ছ হলদেটে হওয়া মানে আপনি যথেষ্ট সুস্থ রয়েছেন। এটি জানান দেয় যে আপনার শরীর সঠিকভাবে কাজ করছে এবং আপনি পরিমাণমতো জলও পান করছেন।

গাঢ় হলুদ: এই রংও স্বাভাবিক কিন্তু তার মানে এই নয় যে আপনি ডিহাইড্রেটেড। জল পানের সামান্য পরিমাণ বাড়ালেই এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

মধু রঙের: এই রংও স্বাভাবিক তবে শরীরে কিছুটা ফ্লুইডের অভাবের জন্য প্রস্রাবের রঙ এই বর্ণ ধারণ করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে জল খাওয়ার পরিমাণ বাড়াতে হবে, সেই সাথে ফলের রস এবং ডাল জাতীয় খাবার প্রতিদিনের ডায়েটে রাখতে হবে।

Everyone HealthWhat colour is your urine? - Everyone Health

কমলা রঙের: এই রঙের প্রস্রাব হলে বিশেষভাবে সতর্ক থাকতে হয়। আবার কখনো কখনো ওষুধপত্র খাওয়ার কারণে প্রস্রাবের রং কমলা হতে পারে। তবে একইসঙ্গে যদি হালকা রঙের মল হয় তাহলে লিভারের সমস্যা হতে পারে। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

নীল বা সবুজ রঙের: হঠাৎ এই রঙের প্রস্রাব যদি হয় তাহলে চমকে যাওয়ার মতো ব্যাপার থাকে। অত্যাধিক রঙিন খাবারের কারণে প্রস্রাবের রঙ নীল বা সবুজ হতে পারে। আবার হাইপারক্যালসেমিয়া নামক রোগে ভুগলে প্রস্রাবের রঙ এমন হতে পারে। এমনকি ইউরিনারি ট্রাক্টে ইনফেকশন হলেও প্রস্রাবের রঙ নীল বা সবুজ হয়।

ঘোলাটে রঙের: কিডনি সমস্যা কিংবা ইউরিনারি ট্রাক্টে ইনফেকশন হলে প্রস্রাবের রং পুরোপুরি ঘোলাটে হয়ে যায়। তবে এখানে বিশেষ চিন্তা করার কিছু কারণ নেই, খাবারের প্রোটিনের পরিমাণ বাড়ালেই এমনটা হতে পারে। কিন্তু নিয়মিত প্রস্রাবের রং ঘোলাটে হলে অতি শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন।

What Causes Blood in Urine (Hematuria)? | Everyday Health

বাদামি রঙের: শরীর যখন খুবই ডিহাইড্রেশন হয় কিংবা লিভার সঠিকভাবে কাজ না করলে প্রস্রাবের রং বাদামী হয়ে থাকে। আবার অনেক সময় ওষুধ খাওয়ার কারণেও এটি হতে পারে। এমনটা হয়ে থাকলে জল খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন কিন্তু তাতেও যদি না কমে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।

লাল বা গোলাপি রঙের: প্রস্রাবের রং লাল দেখলে স্বাভাবিকভাবে অনেকেই ভয় পেয়ে যান। মোট চারটি কারণে এটি হতে পারে। হঠাৎ প্রস্রাবে রক্ত এলে, বিশেষ কোন খাবার খেলে, বিশেষ কোনো ওষুধ বা টক্সিনের কারণে। তবে যদি রক্তের কারণে আপনার প্রস্রাবের রঙ লাল হয়ে থাকে তাহলে ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন, টিউমর বা প্রোস্টেটের সমস্যা, কিডনি বা ব্লাডার স্টোন হয়ে থাকতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top