Connect with us

বাড়িতে বসেই মোবাইলের সাহায্যে প্যান ও আধার কার্ডের লিঙ্ক করিয়ে নিন

News

বাড়িতে বসেই মোবাইলের সাহায্যে প্যান ও আধার কার্ডের লিঙ্ক করিয়ে নিন

দেশজুড়ে চলছে আধার কার্ড এবং প্যান কার্ডের সংযুক্তিকরণ অর্থাৎ Linking করানো। প্রথমে বলা হয়েছিল আগামী ৩০ সেপ্টেম্বর, সোমবার পর্যন্ত সংযুক্তিকরণ এর শেষ তারিখ, তবে খবর সূত্রে জানা গিয়েছে এই সংযুক্তিকরণের দিন আরও বর্ধিত করা হয়েছে চলতি বছরের শেষ তারিখ অর্থাৎ ৩১ ডিসেম্বরের মধ্যে সংযুক্তিকরণ মূলক। এই দিনের মধ্যে যদি আধার ওপেন কার্ডের সাথে লিংক না করানো হয় তাহলে পুরোপুরি বাতিল হয়ে যাবে আপনার প্যান কার্ড। তাহলে চলুন কিভাবে আপনি বাড়িতে বসেই প্যান কার্ড আধার কার্ডের সাথে সংযুক্ত করতে পারবেন।

Image result for Pan Aadhar Card linking

এই পদ্ধতি খুবই সহজ ও সময় সাপেক্ষ। আপনি যদি এখনো আপনার প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক না করে থাকেন তাহলে অবশ্যই করে নিন না হলে আপনার প্যান কার্ডই সম্পূর্ণ হবে অবৈধ হয়ে যাবে। যার ফলে আপনি প্যান কার্ড দ্বারা যে সমস্ত কাজ করতেন সেই সকল কাজ গুলি পুরোপুরি ভাবে বন্ধ হয়ে যাবে। আর আপনি ভারতীয় নাগরিক হলে আপনার প্যান কার্ড খুবই জরুরী।

প্রথমে আপনাকে যেতে হবে এই https://www1.incometaxindiaefiling.gov.in ওয়েবসাইটে তারপর সেখানে গিয়ে একটি অপশন দেখতে পাবেন “Link Adhar”, এই অপশনে গিয়ে আপনি ক্লিক করলেই সাথে সাথে আপনার প্যান কার্ড ও আধার কার্ডের নাম্বার চাইবে তারপরে আধার কার্ডে থাকা সেই ব্যক্তির নাম নথিভূক্ত করবেন।

আপাতত এই দুটি কাজ হয়ে গেলে নিচে দেখবেন আপনাকে একটি ক্যাপচা পূরণ করতে হবে তারপর আপনার মোবাইল নাম্বার চাইবে। অবশ্য ওই নাম্বারটি আপনার সাথে থাকা চাই কারণ ওই নম্বরে একটি ছয় ডিজিটের OTP আসবে মেসেজের মাধ্যমে। এরপর কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলে সেই OTP এলে সেটা দিয়ে ভেরিফিকেশন করলে সাথে সাথে আপনার আধার কার্ডের সাথে প্যান কার্ডের সংযুক্তিকরণ হয়ে যাবে।

Image result for Pan Aadhar Card linking

আধার কার্ডের সাথে প্যান কার্ড সংযুক্তিকরণ নিশ্চিত হয়েছে কিনা পুনরায় আপনাকে ওয়েবসাইটে গিয়ে “Link Adhar” অপশনে ক্লিক করবেন। প্রথমে দেখতে পাবেন, “Click here to the view the status if you have already submitted link Aadhar request” আপনি সেই রকম নির্দেশ অনুযায়ী ক্লিক করবেন সেখানে যাওয়া হবে আপনার পুনরায় প্যান কার্ড এবং আধার কার্ড এর নাম্বার। নিচের অপশনটা দেখবেন “VIEW LINK AADHAR STATUS”, এটাতে ক্লিক করলেই আপনাকে সাথে সাথে জানিয়ে দেওয়া হবে আপনার সংযুক্তিকরণ হয়েছে কিনা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top