Connect with us

News

অশনি সংকেত! পুজোর আগেই ভয়াবহ ভূমিকম্প হতে পারে বলে আশঙ্কা বাংলায়

২০২০-তে একের পর এক বিপর্যয় লেগেই রয়েছে! সারাবিশ্বে থাবা বসিয়েছে করোনা, কিন্তু তার মাঝেই প্রকৃতি যেন আপন খেলায় মেতে উঠেছে। কিছুদিন আগেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাকে তছনছ করে দিয়েছে ‘সুপার সাইক্লোন’ আমফান। আর এবার আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, পুজোর আগেই ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা রয়েছে বাংলায়।

Karnataka earthquake turns out to be false alarm; no tremors felt ...

করোনা আবহে গোটা ভারতবর্ষে কোথাও না কোথাও ঘটে চলেছে মৃদু ও মাঝারি ধরনের ভূমিকম্প এর ঘটনা। গতকালই কর্নাটকের হাম্পি এবং ঝাড়খন্ডের জামশেদপুরের মৃদু ধরনের ভূমিকম্প হয়েছে। এছাড়াও কিছুদিন আগে রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কয়েকটি অংশে এবং বাংলার সীমান্তবর্তী এলাকাগুলোতেও ভূমিকম্পের ঘটনা ঘটেছে।

তবে এইবার পূর্বাভাস অনুযায়ী, একের পর এক ছোটখাটো ভূমিকম্প থেকে ভয়াবহ ভূমিকম্প আগাম সতর্কবার্তা জানিয়েছেন পরিবেশবিদরা। আর মনে করা হচ্ছে পুজোর মধ্যে বা পুজোর আগেই কেঁপে উঠতে পারে গোটা বাংলা। এমনকি পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী এলাকায় গুলিতেও তেমনই আশঙ্কা রয়েছে বলে জানা গেছে।

Umpun touched the land; Heavy rain in Kerala too amphan | Cyclone ...

এখনো পর্যন্ত আমফানের তান্ডবলীলায় মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি বাংলার কয়েকটি জেলা। বাড়িঘর এবং প্রচুর গাছপালা ভেঙে গিয়ে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। আর সেইগুলি নিয়ন্ত্রণ করতে গিয়ে যথেষ্ট ঝুঁকি নিতে হয়েছে পুলিশ থেকে শুরু করে সেনা পর্যন্ত।

বাংলা আমফানে বিপর্যস্ত হলে কেন্দ্র থেকে মুহূর্তেই সাহায্যের জন্য আশ্বাস দেয়া হয়েছিল। এখনো পর্যন্ত ধীরে ধীরে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় উদ্ধারকার্য চলছে। এদিকে করোনা ধীরে ধীরে আরও প্রকট হতে শুরু করেছে। সব মিলিয়ে এই মুহূর্তে রাজ্যের অবস্থা বড় সংকটজনক। তবে এবার ভূমিকম্প হলে তার কতটা ক্ষয়ক্ষতি বা প্রভাব পড়বে তা কপালে ভাঁজ ফেলেছে আবহাওয়াবিদদের।

Continue Reading
Click to comment

Trending ..

To Top