Connect with us

Facts

ইসরোর চন্দ্রযান-২ সম্পর্কে এই পাঁচটি তথ্য জেনে নিন

বিশ্বের মধ্যে ভারত একমাত্র দেশ যারা চাঁদের মধ্যে জল খুঁজে পেয়েছিল চন্দ্রযান এক অভিযানের মাধ্যমে ২০০৯ সালে। এই অভাবনীয় সাফল্য ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র সারাবিশ্বের মুখে প্রশংসিত হয়েছিল। আজ আবার চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে চলেছে চন্দ্রযান-২। গত বছরই ইসরো তরফ থেকে জানানো হয়েছিল তারা চন্দ্রযান-২ চাঁদে পাঠানো হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক চন্দ্রযান-২ সম্পর্কে পাঁচটি অজানা তথ্য-

১) চন্দ্রযান-২ হল প্রথম মহাকাশ যান যাদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে এর আগে কোন দেশ এমনটা করতে পারেনি এই প্রথম ইসরোর করতে চলেছে। ২০০৯ সালে প্রথম চন্দ্রযান এর সাহায্যে চাঁদের মধ্যে জলের উপস্থিতি খুঁজে পেয়েছিল এমনকি এক গর্তে প্রায় ২৫০ টন জলের বরফ রয়েছে বলে এটাও জানা গেছে। তবে সেইসব লক্ষ্যমাত্রা নিয়ে আবার চন্দ্রপৃষ্ঠে অবতরণ করছে চন্দ্রযান ২।

২) আপনি হয়তো জেনে অবাক হবেন যে এই পুরোপুরি অভিযানটিতে খরচ হয়েছে মোট ৯৬০ কোটি টাকা, যা এটি চন্দ্রযান সবচেয়ে সস্তা অভিযান। আর অন্যদিকে হলিউডের বিখ্যাত মুভি অ্যাভেঞ্জার্স এন্ড গে এই চন্দ্রযান-২ অভিযান এর থেকেও অনেক বেশি। প্রায় ২,৪০০ কোটি টাকার থেকেও বেশি।

 

 

৩) এই চন্দ্রযান একটি কক্ষপথ, ল্যান্ডার এবং রোভার নিয়ে গঠিত হয়েছে। বিক্রম হল ল্যান্ডার মডিউল যা চন্দ্রপৃষ্ঠে স্বয়ংক্রিয়ভাবে অবতরণ করবে। এছাড়া রয়েছে রোভার প্রজ্ঞান যা অবতরণ করার পর চন্দ্রপৃষ্ঠে স্থাপন করতে সহায়তা করবে। এই বিক্রম এর নামকরণ হয় করা হয়েছে ভারতীয় মহাকাশ কর্মসূচির জনক বিক্রম সারাভাই এর নাম অনুসারে।

৪) ভারতীয় মহাকাশ গবেষক কেন্দ্র ইসরোর রোভার প্রজ্ঞান দ্বারা চাঁদের ভূপৃষ্ঠকে ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করবে এবং সরাসরি বিক্রম এর সাথে যোগাযোগ রাখবে। এছাড়াও এটি এমন এক ধরনের প্রক্রিয়া বহন করবে চাঁদের পরিবেশ, ভূমিকম্পন, খনিজ শনাক্তকরণ, পৃষ্ঠের রাসায়নিক গঠন এবং চাঁদের তাপমাত্রার মতো বিভিন্ন বিষয়গুলি সম্পর্কে জানান দেবে।

৫) চাঁদ একটি জীবন্ত ভাসমান উপগ্রহ যা আমাদের অতীত সম্পর্কে অনেক কিছুই বলতে পারে। সুতরাং এই প্রজ্ঞান রোভারটি লেজার দিয়ে অগ্নি সংযোগ ঘটিয়ে চন্দ্রপৃষ্ঠে অনেক কিছুই খুঁটিনাটি বের করবে। এর আগে জলের সন্ধান পাওয়া গিয়েছে। এমনকি ৪ বিলিয়ন বছর আগে মহাবিশ্বে যা যা ঘটেছে তার অনেক কিছুই জানতে পারা যাবে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top