Connect with us

Health

নতুন করোনা ভাইরাস “স্ট্রেন”-র মারাত্মক লক্ষণগুলো জেনে নিন

মহামারী করোনা ভাইরাসের প্রায় এক বছর পর যখন গোটা দেশবাসী স্বস্তির নিঃশ্বাস নিচ্ছিল ঠিক সেই মুহূর্তে দেখা দিয়েছে নতুন করোনাভাইরাস স্ট্রেন – যা পুনরায় সকলের উদ্বেগ বাড়িয়ে তুলেছে। ইংল্যান্ডে উৎপত্তি হওয়া এই ভাইরাস এখনো পর্যন্ত ভারতবর্ষের ২০ জনের শরীরে মিলেছে যার মধ্যে পশ্চিমবঙ্গের এক যুবকও রয়েছেন। 

তবে এই ভাইরাস আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী এবং ৭০ গুণ দ্রুত ছড়াতে পারে। এর হাত থেকে বাঁচতে আমাদের প্রত্যেককে সতর্ক থাকা উচিত এবং এমন কিছু লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা নিতে হবে।

Countries impose ban on UK travellers after new virus strain announced |  ITIJ

আমরা আগেই জেনেছি করোনাভাইরাস এর সংক্রমিত হওয়ার লক্ষণ গুলি। যেমন: জ্বর, শুকনো কাশি, গলাব্যথা, বুকেব্যথা, শ্বাসকষ্ট, নাক বন্ধ হওয়া, ক্লান্তি, পেটে সংক্রমণ, গন্ধ এবং স্বাদ গ্রহণে অক্ষমতা ইত্যাদি।

করোনার এই নতুন ভাইরাসের নাম দেওয়া হয়েছে “VUI 202012/01”। বিজ্ঞানীরা এখনও এই সম্পর্কে খুব বেশি তথ্য পাননি। বর্তমানে এর জিনোম কাঠামো নিয়ে গবেষণা চলছে। এই ভাইরাসের প্রোটিন স্পাইক পরিবর্তিত হয়েছে, যার কারণে এটি এখন আগের চেয়ে দ্রুত সংক্রামিত হচ্ছে।

এই নতুন স্ট্রেন ভাইরাসের কয়েকটি লক্ষণ পুরনো ভাইরাসের মতই, তবে কিছু নতুনও রয়েছে। দেখা গেছে, স্ট্রেন ভাইরাস আগের তুলনায় দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে।

This is how the new Covid strain mutated - and what causes a virus to  change | Yorkshire Post

খবর সূত্রে নতুন করোনা ভাইরাস স্ট্রেন এর কয়েকটি লক্ষণ পাওয়া গেছে, এবার জেনে নেওয়া যাক:-

১) প্রবল শ্বাসকষ্ট হওয়া, ২) বিভ্রান্তি সৃষ্টি হওয়া, ৩) বুকে অনবরত ব্যথা হওয়া, ৪) ক্লান্তি বোধ হওয়া এবং ৫) ঠোঁট ও মুখ নীল হয়ে যাওয়া।

করোনার ভাইরাস শিশুদের জন্য তেমন ঝুঁকিপূর্ন নয়, কিন্তু করোনার এই নতুন স্ট্রেন শিশুদের জন্যও বিপজ্জনক। এখন প্রত্যেককে এই ভাইরাস সম্পর্কে সতর্ক করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা এবং দিনে বেশ কয়েকবার হাত ধোয়া এবং অন্যান্য স্বাস্থ্যবিধিগুলি মেনে চলতে হবে।

সূত্র: জাগরণ ডট কম

Continue Reading
Click to comment

Trending ..

To Top