Connect with us

News

ল্যান্ডার বিক্রমের খোঁজ পাওয়া গেল! সেই ছবি এল ইসরোর হাতে

বহুপ্রতীক্ষিত অভিযান চন্দ্রযান-২ শেষ মুহূর্তে বিফলে গেলেও ইসরোর বিজ্ঞানীরা আশা হারায়নি এমনকি তারা সব সময় বিচ্ছিন্ন হওয়া বিক্রমের সাথে যোগাযোগ স্থাপনের চেষ্টা করতে থাকে। অবশেষে জানা গেল খুঁজে পাওয়া গেছে একদিন পরেই লান্ডার বিক্রমের। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর কাছে পৌঁছাল সেই ছবি। সাংবাদিক সম্মেলনে ইসরোর চেয়ারম্যান কে. শিবন সেই কথাই জানালেন।

এটি ভারতের পক্ষে একটি খুবই সুখের খবর। প্রায় একদিন ধরে বহুৎ চেষ্টা করে বিক্রম এর সন্ধান পেল বিজ্ঞানীরা। তারা চন্দ্রযান-২ এর অরবিটারকে শেষ মুহূর্তে কাজে লাগিয়ে ফেললেন। অরবিটার থেকে পাঠানো থার্মাল ছবি থেকে পাওয়া গিয়েছে বিক্রমের সন্ধান। চন্দ্রপৃষ্ঠে বিক্রম আছে বলে জানা গিয়েছে। যদিও বিক্রম এর সাথে এখনো যোগাযোগ করা সমর্থ হয়নি বলেও জানিয়েছেন। তবে সেটাও সম্ভব হতে পারে বলে ইসরোর বিজ্ঞানীরা আশাবাদী।

যে মুহূর্তে বিক্রম এর সাথে যোগাযোগ স্থাপন করা হবে তখনই পাওয়া যাবে অনেক জরুরী তথ্য। তখনই জানা যাবে ল্যান্ডিং করার সময় আসলে কি ঘটেছিল, কেনই বা মুহূর্তে বিক্রম এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলো। এইসব তথ্য উঠে আসবে ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ হবার পরেই। সেই দিকেই এখন সকল দেশবাসী তথা ইসরোর বিজ্ঞানীরা তাকিয়ে রয়েছে এবং যোগাযোগ স্থাপনের অদম্য চেষ্টা করা হচ্ছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top