Connect with us

ক্রিকেট

কলকাতা নাইট রাইডার্সের এখনও পর্যন্ত সর্বোচ্চ ৫ উইকেট শিকারী

কলকাতা নাইট রাইডার্স আইপিএলের অন্যতম শক্তিশালী দল, যেখানে এই ফ্র্যাঞ্চাইজিটির মালিক শাহরুখ খান। এখনও পর্যন্ত দলটি গৌতম গম্ভীরের নেতৃত্বে ২০১২ ও ২০১৪ সালে দুইবার আইপিএল ট্রফি জিতেছে। যাইহোক এই দলে সৌরভ গাঙ্গুলী, জ্যাক ক্যালিস, গৌতম গম্ভীর এবং সুনীল নারিনের মত অনেক দুর্দান্ত ক্রিকেটাররা এই দলের হয়ে খেলেছেন।

কলকাতা নাইট রাইডার্স ফ্র্যাঞ্চাইজি একটি আক্রমনাত্মক ফাস্ট বোলিং হিসেবে পরিচিত হলেও, তাদের স্পিন বিভাগে বড়োসড়ো সাফল্য পেয়েছে। এই প্রতিবেদনে আইপিএলের ইতিহাসে কলকাতা নাইট রাইডার্সের হয়ে সর্বোচ্চ উইকেট নিয়েছেন এমন ৫ জন বোলারের সম্পর্কে বলা হয়েছে।

৫) জ্যাক ক্যালিস: ৪৮টি

২০১১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা শুরু করেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। যিনি দুবারই এই দলের হয়ে শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। জ্যাক ক্যালিস কেকেআরের হয়ে মোট ৭০ ম্যাচে ৪৮টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ১৩ রানে ৩ উইকেট।

৪) উমেশ যাদব: ৬৪টি

২০২২ আইপিএলে পুনরায় কলকাতা নাইট রাইডার্স দলে ফিরে এসেছিলেন ভারতীয় ফাস্ট বোলার উমেশ যাদব। যেখানে তিনি টুর্নামেন্ট শুরুর দিকে এক অসাধারণ পারফর্ম করে পার্পেল ক্যাপ দখল করেছিলেন। যাইহোক এর আগেও তিনি ২০১৪ সালে চ্যাম্পিয়ন দলের সদস্য ছিলেন। উমেশ যাদব এখনও পর্যন্ত কেকেআরের হয়ে ৬০ ম্যাচে ৬৪টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ২৩ রানে ৪ উইকেট।

৩) পিয়ুষ চাওলা: ৭১টি

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় লেগ স্পিনার পিয়ুষ চাওলা, যিনি ২০১৪ থেকে টানা ২০১৯ সাল পর্যন্ত কেকেআরে হয়ে প্রতিনিধিত্ব করেছেন। যাই হোক, দলটি তাকে খারাপ পারফরম্যান্সের কারণে ছেড়ে দেয়। পিয়ুষ চাওলা কেকেআরের হয়ে ৭৬ ম্যাচে ৭১টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ৩২ রানে ৪ উইকেট।

২) আন্দ্রে রাসেল: ৯০টি

২০১৪ সালে কেকেআরের হয়ে আইপিএল খেলা শুরু করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের আক্রমণাত্মক ব্যাটসম্যান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তিনি ধারাবাহিকভাবে এই দলটির হয়ে দুর্দান্ত পারফর্ম করে আসছেন। যাইহোক রাসেলকে ছাড়া কেকেআর একাদশের কথা ভাবতেই পারেনা। তিনি এখনও পর্যন্ত এই দলটির হয়ে ৯৭ ম্যাচে ৯০টি উইকেট নিয়েছেন। রাসেলের সেরা বোলিং ফিগার ১৫ রানে ৫ উইকেট।

১) সুনীল নারিন: ১৭০টি

২০১২ থেকে এখনও পর্যন্ত কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলছেন সুনীল নারিন। তাকে দলে নেওয়া কেকেআরের সবচেয়ে বড় প্রাপ্তি বলে মনে করা হয়। সুনীল নারিন একজন মিস্টিরিয়াস স্পিনার হওয়ার পাশাপাশি ব্যাট হাতেও কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন তা সকলেরই জানা। সুনীল নারিন এখনও পর্যন্ত কেকেআরের হয়ে ১৫৭ ম্যাচে ১৭০টি উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ১৯ রানে ৫ উইকেট।

Continue Reading
To Top