Indian Railways: ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। প্রতিদিন কোটি কোটি মানুষ রেলের মাধ্যমে যাতায়াত করেন। যে কারণে ভারতীয় রেলকে ‘লাইফলাইন’ও বলা হয়। যাত্রী ছাড়াও, ভারতীয় রেল পণ্য বহন করে প্রচুর মুনাফা লাভ করে। তাদের এই লোহার চাকা এই ভারি ট্রেনগুলোকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার কাজ করে। তবে আপনি কি কখনো ভেবে দেখেছেন একটি লোহার চাকার ওজন কত হতে পারে?
ট্রেনের ইঞ্জিন ও বগিতে বিভিন্ন ওজনের চাকা লাগানো থাকে। জানিয়ে রাখি, ভারতীয় রেলের লাল রঙের LHB বগির চাকার ওজন ৩২৬ কেজি। যেখানে সাধারণ ট্রেনের বগিতে লাগানো চাকার ওজন ৩৮৪ কেজি থেকে ৩৯৪ কেজি পর্যন্ত হয়। একইভাবে ইএমইউ ট্রেনের চাকার ওজন প্রায় ৪২৩ কেজি হয়ে থাকে।
SAIL (স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড) অনুসারে, একটি ডিজেল ইঞ্জিন চালিত ট্রেনের একটি চাকার ওজন ৫২৮ কেজি। এছাড়া বৈদ্যুতিক ইঞ্জিন (WAP 5 ও WAG 9 ইঞ্জিন)-র একটি চাকার ওজন ৫৫৪ কেজি। একইভাবে মিটারগেজে চলমান ইঞ্জিনের একটি চাকার ওজন ৪২১ কেজি, আর ন্যারোগেজে চলমান ইঞ্জিনের একটি চাকার ওজন প্রায় ১৪৪ কেজি।
ইঞ্জিনের চাকার ওজন এত বেশি কেন? ট্রেনের ইঞ্জিনের চাকার ওজন বগির চাকার ওজনের চেয়ে বেশি হয়, কারণ ইঞ্জিনটি পুরো ট্রেনকে টেনে নিয়ে যায়। এই ক্ষেত্রে ট্রেনের ইঞ্জিনের চাকা যদি বগির চাকার ওজনের চেয়ে কম হয়, তাহলে ইঞ্জিনটি এত ভারী ট্রেন টানতে পারবে না। যে কারণে ইঞ্জিনের চাকা এত বেশি ভারী হয়ে থাকে।
একটি বড় ট্রেনকে টেনে নিয়ে যাওয়ার দায়িত্ব থাকে ইঞ্জিনের। পুরো ট্রেনটি কেবল ইঞ্জিনের সাহায্যেই চলে। কিন্তু আপনি কি জানেন একটি ট্রেনের ইঞ্জিনের ওজন কত? একটি ট্রেনের ইঞ্জিনের গড় ওজন প্রায় ১.৯৬ লাখ কেজি। এখন আপনি নিশ্চয়ই অনুমান করতে পারছেন, লম্বা ও ভারী ট্রেনকে কতটা শক্তিশালী ইঞ্জিন টেনে নিয়ে যায়।