Connect with us

Health

কিডনিতে পাথর? মুক্তি পেতে মেনে চলুন এই ঘরোয়া পদ্ধতিগুলি

বর্তমানে ভেজাল ও রাসায়নিক যুক্ত খাবার খেয়ে আমরা বিভিন্ন রোগের মুখোমুখি হচ্ছি। ঠিক এই কারনে আজকাল কিডনিতে পাথর দেখা দেওয়া অতি সাধারন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে অবহেলা করলে অপারেশন পর্যন্ত করতে হয় কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন কয়েকটি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেই পাথরের সমস্যা এড়ানো যেতে পারে। বিশেষজ্ঞদের মতে নিয়মিত ১০০-১৫০ মিলিগ্রাম ভিটামিন বি গ্রহণ করা উচিত যার ফলে সহজেই পাথর থেকে মুক্তি পাওয়া যায়।

Renal Lithiasis or Kidney Stones – Dr Shailendra Goel

এমন স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া উচিত যা কিডনি পরিষ্কার করে এবং পাথরকে এড়ানো যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা থেকে মুক্তি পেতে যে উপাদান গুলির প্রয়োজন হয় তা বাড়িতেই পাওয়া যায়। 

আমাদের শরীরে কিডনি একটি ফিল্টার হিসেবে ব্যবহৃত হয়। কিন্তু আমরা অজান্তে এমন কিছু খেয়ে ফেলি যার ফলে ধীরে ধীরে কিডনিতে এই সমস্যাগুলি দেখা দেয়। এবার জেনে নেওয়া যাক, কিডনিতে পাথর সৃষ্টি হলে ঘরোয়া নিরাময়ের পদ্ধতি গুলি কি কি:-

দই: কিডনির পাথর দূর করতে দই বিশেষ ভাবে কার্যকরী। কিডনি পরিষ্কার না হওয়া পর্যন্ত দইয়ের মধ্যে উপস্থিত প্রোবায়োটিক ব্যাকটেরিয়াগুলি ক্ষতিকারক পদার্থগুলিকে নির্গত করে। তাই যারা কিডনিতে পাথরের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত খাদ্যের তালিকায় দই রাখতে পারেন।

How to make curd or dahi at home | Thick curd recipe | Indian yogurt recipe

মৌরি: কিডনির পাথর নিরাময়ে মৌরি কার্যকরী একটি উপাদান। এটি কিডনি পরিষ্কারে সাহায্য করে। এইজন্য মৌরি, মিছরি এবং শুকনো ধনে একসাথে মিশিয়ে সারারাত জলে ভিজিয়ে রেখে পরদিন ওই মিশ্রনসহ জলটি পান করুন। এটি কিডনিকে পরিষ্কার রাখে এবং পাথরকে দূর করে।

Benefits of Fennel Seeds

বাঁধাকপি: বাঁধাকপি কিডনি পরিষ্কার রাখতে সাহায্য করে। এর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ভিটামিন কে থাকায় কোন বিষাক্ত পদার্থ কিডনির মতো জমতে পারে না। তাই কিডনির পাথর দূর করতে বাঁধাকপি বিশেষ উপকারী।

সর্বোপরি, নিয়মিত ৫ থেকে ৬ লিটার জল পান করা বিশেষভাবে জরুরি। না হলে এই সমস্যা পুনরায় সৃষ্টি হতে পারে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top