Connect with us

Offbeat

গ্যাস সিলিন্ডার থেকে দুর্ঘটনা এড়াতে কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখুন

আমরা ঘরবাড়িতে সুরক্ষিত রাখতে কতই না কিছু করে থাকি। দরজা-জানলা মজবুত রাখতে তালা চাবি ব্যবহার, সিসিটিভি ক্যামেরা লাগানো – এর পরেও কোথাও যেন একটু ঘাটতি থেকে যায়। রোজকার জীবনযাত্রায় আমরা এমন কিছু অজান্তে ভুল করে ফেলি যা বড় বিপদ ডেকে আনতে পারে। কখনো ভেবে দেখেছেন, রান্নাঘরে গ্যাস সিলিন্ডার ব্যবহারে আপনি কোন ভুল করছেন কিনা?

আজকাল প্রত্যেকেরই বাড়িতে রয়েছে গ্যাস সিলিন্ডার কিন্তু অনেকে ভুলবশত এটির সঠিক ব্যবহার না জেনে বড় বিপদ ঘটিয়ে বসে। প্রথমেই জানিয়ে রাখি যে, আগুন বা কোনো উচ্চচাপ যদি সরাসরি সিলিন্ডারে লাগে তাহলে সেই গ্যাস সিলিন্ডারে বিস্ফোরণ ঘটতে পারে। আর যদি বিস্ফোরণ ঘটে তবে তা হবে অত্যন্ত জোরালো। তবে ঠিকঠাক নিরাপত্তাব্যবস্থা রাখলে সিলিন্ডারে বিস্ফোরণের সম্ভাবনা তেমন থাকে না।

কিন্তু কিভাবে সিলিন্ডারের যত্ন নিলে বিস্ফোরণের সম্ভাবনা থাকেনা যা অনেকেরই অজানা। তাই আসুন এই বিষয়ে জেনে নেওয়া যাক-

∆ সিলিন্ডার বিস্ফোরণ ঠেকাতে যা যা করা উচিত –

১) প্রথমেই আপনাকে দেখে নিতে হবে ওভেন ও সিলিন্ডার এর মধ্যে নল যথাযথভাবে লাগানো আছে কিনা। বার্নার এর নব খোলা রেখে কখনোই রান্নাঘর থেকে বেরিয়ে আসবেন না।

২) প্রতিদিন খেয়াল রাখতে হবে যে সিলিন্ডারের নব থেকে কোনো গ্যাস লিক করছে কিনা। পাইপে কোথাও কোন ছিদ্র রয়েছে কিনা তাও ভালোভাবে লক্ষ্য করুন। 

৩) গ্যাসের গন্ধ পেলেই তখনই সাথে সাথে রান্নাঘর থেকে বেরিয়ে আসুন। সেই অবস্থায় কোন বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না।

৪) সিলিন্ডারের পাইপ গরম বার্নারের থেকে দূরে রাখুন। সিলিন্ডারের কাছাকাছি এমন কোনো পদার্থ রাখা উচিত না, যা থেকে আগুন ছড়াতে পারে। 

Regional SA gas plant ready to pump again | Energy Magazine

৫) গ্যাসের পাইপ এর গা কখনো কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখবেন না। রান্নার সময় কোথাও থেকে গ্যাস বের হচ্ছে কিনা তাও খেয়াল রাখতে হবে।

৬) জল বা সাবান দিয়ে কখনই পাইপ পরিষ্কার করা উচিত নয়।

৭) দেশলাই বা লাইটার সিলিন্ডারের কাছাকাছি রাখবেন না। এমনকি কোনো ভারী পদার্থ সিলিন্ডারের ওপর রাখা যাবে না। 

৮) “আইএসআই” চিহ্ন আছে কিনা তা পরখ করে নিন।’

৯) মাঝেমধ্যে খেয়াল রাখতে হবে পাইপের কোথাও কোনো সমস্যা হচ্ছে কিনা। সামান্য কোনো কিছু চোখে পড়লেই সাথে সাথে এটিকে বদলে ফেলতে হবে।

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা হামেশাই শোনা যায়, যার ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। তাই আপনিও সাবধান হোন এবং সঠিকভাবে গ্যাস সিলিন্ডার ব্যাবহার করুন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top