Connect with us

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের এই পাঁচটি রেকর্ড ভাঙ্গা অসম্ভব, #১নংটি অবিশ্বাস্য

Cricket

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের এই পাঁচটি রেকর্ড ভাঙ্গা অসম্ভব, #১নংটি অবিশ্বাস্য

সারা বিশ্বজুড়ে সবচেয়ে বেশি পছন্দ হওয়া ক্রিকেট খেলার মধ্যে টি-টোয়েন্টিকে বেছে নেওয়া হয়। প্রতিটি ক্রিকেটপ্রেমীর বিনোদনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে এই সীমিত ওভারের ক্রিকেট। আন্তর্জাতিক ম্যাচ ছাড়াও সারা বিশ্ব জুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লীগ চলে।

২০০৫ সালে শুরু হওয়া আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো পর্যন্ত যে পাঁচটি রেকর্ড তৈরি হয়েছে যা ভবিষ্যতেও আদৌ ভাঙবে কিনা তা এখনি বলা যাচ্ছে না। চলুন সেই রেকর্ড গুলির বিষয়ে জেনে নেওয়া যাক:-

৫) অ্যারন ফিঞ্চের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর:

Finch posts highest ever T20I score | cricket.com.au

অস্ট্রেলিয়া দলের সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চ এর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড রয়েছে। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে তিনি ৭৬ বলে ১০টি ছক্কা ও ১৬টি বাউন্ডারির সাহায্য ১৭২ রান করেন। শুধু তাই নয়, ইংল্যান্ডের বিপক্ষেও একবার ৬৩ বলে ১৫৬ রানের বড় ইনিংস খেলেছিলেন।  

৪) টি-টোয়েন্টিতে সর্বাধিক দলীয় স্কোর:

Afghanistan post highest ever T20 total after Hazratullah Zazai's 162 -  Sports News

২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত কুড়ি ওভারে ৩ উইকেটের বিনিময়ে ২৭৮ রান তোলে। এই ম্যাচে দুই আফগান ওপেনার ২৩৬ রানের পার্টনারশিপ গড়েন। হযরতউল্লাহ যাযাই মাত্র ৬২ বলে ১৬টি ছক্কা ও ১১টি বাউন্ডারির সাহায্য ১৬২ রান করেছিলেন। ম্যাচের ফলাফলের কথা বললে আয়ারল্যান্ডকে তারা ৮৪ রানে পরাজিত করে। 

৩) যুবরাজের দ্রুততম হাফ সেঞ্চুরি: 

Watch: When Yuvraj Singh hit Stuart Broad for six sixes in the 2007 World  T20

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ডারবানে ১৬ বলে ৫৮ রানের একটি বিস্ফোরক ইনিংস খেলেছিলেন। ইংল্যান্ডের ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৬টি ছক্কা হাঁকিয়ে তিনি মাত্র ১২ বলে হাফ সেঞ্চুরি করেন। আজও এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি।

২) অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলা:

How Dhoni made India fall for T20 cricket | cricket.com.au

২০০৭ সালের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়। অধিনায়ক হিসেবে তিনি কতটা সফল, তা কারোরই অজানা নয়। অধিনায়ক হিসেবে তিনি ৭২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, এই রেকর্ড এর ধারে পাশে কেউ নেই। পরিসংখ্যানের কথা বললে, ৪১টি জয়, ২৮টি হার এবং ১টি টাই হয়।

১) মালিঙ্গার ৪ বলে ৪ উইকেট:

Australia vs Sri Lanka, 1st T20I at Melbourne, preview: Can Lasith Malinga  keep brownwash record in Australia intact? - Cricket Country

বিশ্ব ক্রিকেটে যারা ইয়র্কার বলের জন্য বিখ্যাত তাদের মধ্যে অন্যতম সেরা লাসিথ মালিঙ্গা। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে একটি টি-টোয়েন্টি ম্যাচে তিনি পরপর চার বলে ৪টি উইকেট নিয়ে হ্যাট্রিক সহ বিশ্বরেকর্ড গড়েন। এছাড়াও এর আগে তিনি ২০০৭ সালে একটি ওডিআই ম্যাচে টানা ৪ বলে ৪টি উইকেট নিয়েছিলেন।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top