Connect with us

পাকিস্তানের গড়া এই ৫টি বিশ্বরেকর্ড অন্য দলের পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব

Cricket

পাকিস্তানের গড়া এই ৫টি বিশ্বরেকর্ড অন্য দলের পক্ষে ভাঙ্গা প্রায় অসম্ভব

বিশ্ব ক্রিকেটে পাকিস্তানি দল এক সময় আধিপত্য বিস্তার করেছিল। ১৯৯২ সালে বিশ্বকাপ জয় করা এই দেশের মুখোমুখি হওয়া অত সহজ ছিল না। এমনকি সেই সময়ে ভারতের পরিসংখ্যানও যথেষ্ট খারাপ ছিল পাকিস্তানের বিপক্ষে। তবে বর্তমানে পরিস্থিতিটি একেবারেই পাল্টে গেছে এবং এখন তারা কেবল দুর্বল টিমগুলির বিরুদ্ধে নিজেদের ক্ষমতা দেখানোর সুযোগ পায়।

তবে এই দলটি ক্রিকেটের ইতিহাসে এখনও অবধি এমন কিছু রেকর্ড করেছে যা অন্যান্য দলের পক্ষে ভাঙ্গা খুবই কঠিন। এবার দেখে নেওয়া যাক:-

১) হানিফ মোহাম্মদ এর দীর্ঘক্ষণ ক্রিজে টিকে থাকা:

Google honours 'Little Master' Hanif Mohammad with a doodle on his birthday

পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান হানিফ মোহাম্মদ ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ৯৭০ মিনিট ক্রিজে টিকে ছিলেন – যা এটি একটি বিশ্ব রেকর্ড এবং গত ৬২ বছরেও এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি। এই সময় তিনি প্রতিপক্ষের সাথে লড়াই করে ৩৩৭ রানের একটি বিখ্যাত ইনিংস খেলেছিলেন।

২) একটি টেস্টে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন ওয়াসিম আক্রম:

Do You Know? Wasim Akram Holds The Record For Hitting Most Sixes (12) in a Test Innings : Cricket

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম আক্রম সুইং বোলিং এর জন্য বিখ্যাত। কিন্তু তিনি ব্যাট হাতেও কার্যকরী ছিলেন। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে ১২টি ছক্কা হাঁকিয়েছিলেন। এখনও পর্যন্ত কোনও ব্যাটসম্যান এই রেকর্ড ভাঙতে পারেনি। প্রসঙ্গত, ওই ইনিংসে তিনি ২৫৭ রানে অপরাজিত থাকেন।

৩) আফ্রিদির প্রথম ম্যাচেই দ্রুততম শতরান:

Shahid Afridi Fastest Century: 100 runs on 37 balls, fans are still nostalgic

১৯৯৬-৯৭ সালে পাকিস্তানি অলরাউন্ডার শাহিদ আফ্রিদি শ্রীলংকার বিপক্ষে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন। পরবর্তীকালে তা কোরি অ্যান্ডারন (৩৬ বল) এবং এরপর এবি ডি ভিলিয়ার্স (৩১ বল) ভেঙে দেন। তবুও আফ্রিদির সেঞ্চুরিটিকেই সেরা বলা হয় কারণ এটিই ছিল তার প্রথম ওয়ানডে ইনিংস।

৪) শোয়েব আখতারের দ্রুতগতির বোলিং রেকর্ড:

ICC World Cup 2003: Shoaib Akhtar breaks 100-mph barrier - Cricket Country

বিশ্ব ক্রিকেটের দ্রুততম বোলার হিসাবে শোয়েব আখতার পরিচিত। পাকিস্তানের এই প্রাক্তন ফাস্ট বোলার ২০০৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রতি ঘণ্টায় ১৬১ কিলোমিটারেরও বেশি গতিতে বল করেছিলেন – যা একটি বিশ্ব রেকর্ড। আজ অবধি কোন বোলার এই গতিতে বোলিং করতে পারেনি।

৫) মোহাম্মদ ইউসুফ একটি ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক রান:

Mohammad Yousuf reveals the 2 bowlers he never wants to face again

পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফের পরিচয় আলাদা করে দেওয়ার কিছু নেই। তিনি তাঁর সময়ের সেরা ব্যাটসম্যানদের মধ্যে গণ্য ছিলেন। ২০০৬ সালে একটি ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান হন। পরিসংখ্যানের কথা বললে, ওই বছরে তিনি ১১ টেস্টে ৯৯.৮৩ গড় নিয়ে ১৭৮৮ রান করেন। এখনও পর্যন্ত কোনও ব্যাটসম্যান এক বছরে এত রান করতে পারেনি।

Continue Reading
Click to comment

Trending ..

To Top