Connect with us

ইসরো চন্দ্রযান-এর জন্য আরো বড় পদক্ষেপ নিল, বিস্তারিত ভাবে জানুন

News

ইসরো চন্দ্রযান-এর জন্য আরো বড় পদক্ষেপ নিল, বিস্তারিত ভাবে জানুন

মাত্র ২.১ কিমি দূরে চন্দন ল্যান্ডিং করার সময় বিক্রমের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এমন খবরে গোটা ভারতবর্ষের মানুষের বুক কেটেছে। তবে ISRO বিজ্ঞানীরা মনোবল হারান নি। সেখানে পৌঁছেছিলেন নরেন্দ্র মোদীও তিনি দেশবাসী এবং বিজ্ঞানীদের মনোবল বাড়ানোর কথা বলেছেন। এমনকি দেশের জন্য এটিকে গর্বিত হওয়ার প্রেরণা যুগিয়েছেন। সেই সাথে আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা স্যালুট জানিয়েছে এবং বিদেশি সংবাদমাধ্যমগুলো খুবই প্রশংসিত করেছে।

ইসরোর প্রধান কে. শিবন গতকাল বলেছিলেন যে, এই অভিযানে পুরোটা ব্যর্থ হয়নি ৯৫% সফল হয়েছে, শুধুমাত্র ল্যান্ডের বিক্রমের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয় বলে। আজ আবার জানা গিয়েছে বিক্রমের খোঁজ মিলেছে কারণ সেখানকার স্যাটেলাইটের দ্বারা ছবি পৌঁছে গিয়েছে ঘরে। যা সারা ভারতবর্ষের এক খুশির খবর। তবে বিক্রম এর সাথে সংযোগ স্থাপন করার জন্য আপ্রাণ চেষ্টা করছেন ইসরোর বিজ্ঞানীরা। ভবিষ্যতে যাতে কোনো ত্রুটি না থাকে সেই জন্য ইসরোর বিজ্ঞানীরা আরও বড় সিদ্ধান্ত নিয়ে নিলেন।

চন্দ্রযান-২ অভিযানের পর মুনমুন এর জন্য প্রস্তুতি নিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো। তবে এই মিশনে কোনরকম ত্রুটি যাতে না থাকে সেই ব্যবস্থাই করছেন বিজ্ঞানীরা। এই অভিযানে ইসরো জাপানের মহাকাশ গবেষণা কেন্দ্রের সাথে মিলিত ভাবে কাজ করতে চলেছে। এই মিশন চাঁদের মরু অঞ্চলে হবে, যেখান থেকে নানান তথ্য উঠে আসবে। ইসরো একটি প্রতিবেদনে জানিয়েছে যে, জাপানের মহাকাশ গবেষণা সংস্থা JAXA, চাঁদের মরু অঞ্চলের জন্য পর্যবেক্ষণ করা শুরু করে দিয়েছে।

আরও পড়ুনঃ চন্দ্রযানের পিছনে মমতাকে বেঁধে নিয়ে যাওয়া উচিতঃ রাহুল সিনহা (ভিডিও)

ISRO এবং JAXA মহাকাশ গবেষণা সংস্থা মিলিত হবে আগামী ৫ বছরের মধ্যেই সম্পন্ন করতে চলেছে তবে ভারত ২০২২ এর মধ্যেই এই মিশন শেষ করতে চাইছে। এই মিশনে মানুষও যাবে বলে ঘোষণা করা হয়েছিল। গত দুই বছর আগেই জাপান এবং ভারতের মিলিত বৈঠক হয় ব্যাঙ্গালুরুতে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top