Connect with us

লাইফস্টাইল

হৃদরোগের আশঙ্কা রয়েছে কি? বুঝে নিন বুড়ো আঙ্গুলের এই সহজ পরীক্ষাটি করে

হৃদপিণ্ড থেকে পাকস্থলী বরাবর যে ধমনীটি শরীরের নিচের দিকে নেমে গিয়েছে তার মাঝখানে একটি ফোলা অংশ রয়েছে। যদিও এটি নিয়ে তেমন কোন সমস্যা থাকার কথা নয়, কিন্তু এটি আরও বড়ো হয়ে ফেটে গেলে হৃৎপিণ্ডের সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এই সময়ে দ্রুত চিকিৎসা না করালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। 

Abdominal aortic aneurysm: Screening, treatment, and symptoms

চিকিৎসাবিজ্ঞানে একে বলা হয়েছে ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’। এই সমস্যা বড় আকারের হওয়ার আগে টের পাওয়া যায়না। তখন রোগীর প্রাণ সংশয় হয়ে ওঠে। এতে প্রায় ৮০% রোগীরই মৃত্যু হয় এই অসুখে। কিন্তু বুড়ো আঙ্গুলের একটি সাধারণ পরীক্ষার মাধ্যমে এই সমস্যা হওয়ার আগে টের পাওয়া যায়।

☞ কিভাবে করবেন পরীক্ষাটি?

বুড়ো আঙুল আর তালুর পরীক্ষা

প্রথমে বাঁ হাতের বুড়ো আঙ্গুল তালু বরাবর প্রসারিত করুন। যতদূর সম্ভব নিয়ে যান। যদি তালুর ভিতরে আপনার বুড়ো আঙ্গুল থেকে যায় তাহলে উদ্বেগের কোন কারণ নেই। কিন্তু বুড়ো আঙ্গুলটি যদি তালুর সীমানা অতিক্রম করে তাহলে বুঝতে হবে, এই সমস্যা থাকলেও থাকতে পারে।

☞ কেন এমন হয়?

আসলে ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’ এর সমস্যায় যারা ভোগেন তাদের পেশী ও হাড় সংযোগগুলি অত্যন্ত শীতল হয়ে পড়ে। এই কারণেই বুড়ো আঙ্গুলটি তালু বরাবর টেনে অনেকদূর নিয়ে যাওয়া যায়, এতে কোনো ব্যথা বা অস্বস্তি হয় না।

ভবিষ্যতে বুড়ো আঙ্গুল আর তালুর পরীক্ষার মাধ্যমে এই সমস্যার পূর্বাভাস পাওয়া যায় এবং রোগীর মৃত্যুর ঝুঁকি কমিয়ে ফেলা সম্ভব। চিকিৎসকেরা আরও দাবি করেছেন, ‘অ্যাবডোমিনাল এয়রটিক অ্যানিউরিজম’ এর প্রধান কারণ ধূমপান এবং মানসিক চাপ। এই দুটি ত্যাগ করতে পারলে, এই রোগের আশঙ্কা বহুগুণে কমে যায়।

Continue Reading
To Top