Connect with us

হেলথ টিপস

আলুর মধ্যে সবুজ ছোপ ধরেছে? এই ধরনের আলু খেলে কি হয় জানেন

অনেক সময় বাড়ির মধ্যে আলু রেখে দিলে সবুজ ছোপ ধরে যায়। আসলে সরাসরি রোদ এসে পড়লে এই ধরনের কাণ্ডটি হয়ে থাকে। তবে এই আলু কি আদৌ খাওয়া উচিত? এত কিছু না ভেবেই আমরা খেয়ে ফেলি বা ওই অংশটা কেটে বাদ দিয়ে দিই। তবে চিকিৎসকদের মতে এই ধরনের আলু খাওয়া একেবারেই উচিত নয়।

What Makes Potatoes Turn Green and Are They Safe to Eat?

চিকিৎসকরা জানিয়েছেন, এই ধরনের আলুর মধ্যে সোলানাইন এক প্রকার বিষাক্ত উপাদান তৈরি। আলুর মধ্যে সূর্যের আলো এসে পড়লে ক্লোরোফিল তৈরি হতে থাকে আর সেই সাথে সাথে সোলানাইন নামক বিষটিও তৈরি হতে শুরু করে। আসলে অন্যান্য জীবাণু বা কীটপতঙ্গ থেকে নিজেকে রক্ষা করার জন্যই আলু এই রাসায়নিক প্রক্রিয়াটি তৈরি করে। যা আবার মানুষের শরীরের জন্য ক্ষতিকারক।

অনেকেই রয়েছেন যারা আলুর এই সবুজ অংশটি কেটে ফেলে বাকি অংশটি খান। কিন্তু তাতেও কোনও লাভ হয় না। কারণ সোলানাইন নামক ক্ষতিকর রাসায়নিক পদার্থটি গোটা আলুর মধ্যেই ছড়িয়ে পড়ে। এবার আসা যাক মূল কথায়, এই জাতীয় আলু খেলে কি ধরনের সমস্যা হতে পারে?

Green Potatoes: Harmless or Poisonous?

চিকিৎসকদের মতে, এই উপাদানটি সাধারণত পেটের সমস্যা তৈরি করে। তবে এর প্রভাব পরে বিশেষ করে শরীরের ওজনের উপর। যাদের ওজন বেশি তাদের ক্ষেত্রে খুব একটা প্রভাব পড়ে না কিন্তু যাদের ওজন কম তাদের ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়। তবে শিশুদের ক্ষেত্রে এটি অত্যন্ত বিপদ ডেকে আনতে পারে।

Continue Reading
To Top