ক্রিকেট

আইপিএল রেকর্ড: ম্যাচের ২০তম ওভারে সর্বাধিক ছক্কা হাঁকিয়েছেন যে ৫ ব্যাটসম্যান

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট অর্থাৎ টি-টোয়েন্টির উন্মাদনা পুরো বিশ্ব জুড়ে রয়েছে। এই ফরম্যাটে যে কোনও ম্যাচের শেষ দুই তিন ওভার সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সময়ে ব্যাটিংয়ে আগ্রাসী রূপ দেখা যায় এবং ম্যাচের চেহারাকে পুরোপুরি বদলে দিতে পারে। আইপিএলেও একই দৃশ্য দেখা যায়। আইপিএলে এমন অনেক ব্যাটসম্যান রয়েছেন যারা দুর্দান্ত ব্যাটিং করে এবং শেষ ওভারে ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতার পাশাপাশি ক্রিকেটপ্রেমীদের মন জয় করেছেন। এবার দেখে নেওয়া যাক আইপিএলের ২০ তম ওভারে সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছেন যারা:

৫) হরভজন সিং:

আইপিএলের শেষ ওভার অর্থাৎ ২০ তম ওভারে বিখ্যাত ব্যাটসম্যানদের পাশাপাশি হরভজন সিংও এই তালিকায় জায়গা করে নিয়েছেন। এই ভারতীয় অফস্পিনার আক্রমনাত্মক ব্যাটিংয়ের জন্যও পরিচিত এবং তিনি অনেক ম্যাচে দুর্দান্ত পারফর্ম করে দলকে জয়ের পথে নিয়ে গেছেন। আইপিএলের শেষ ওভারে হরভজন সিং মোট ১৫টি ছক্কা হাঁকিয়েছেন। এছাড়া আইপিএলে তার একটি হাফ সেঞ্চুরিও রয়েছে।

৪) হার্দিক পান্ডিয়া:

মুম্বাই ইন্ডিয়ান্সের বিধ্বংসী ব্যাটসম্যান হার্দিক পান্ডিয়াকে এবার গুজরাট টাইটানস-র হয়ে নেতৃত্ব দিতে দেখা যাবে। আইপিএলের ২০ তম ওভারে তিনি মোট ২১টি ছক্কা হাঁকিয়েছেন এবং এই সময় আক্রমনাত্মক ব্যাটিং দিয়ে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সকে বড় স্কোরে পৌঁছে দিতে সক্ষম হয়েছেন।

৩) রোহিত শর্মা:

আইপিএলে সবচেয়ে সফলতম অধিনায়ক রোহিত শর্মা, যার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে। রোহিত শর্মা একজন ওপেনার হলেও মিডল অর্ডারে নিজের শক্তি দেখিয়েছেন। প্রসঙ্গত বড় বড় ইনিংস খেলার ক্ষেত্রে রোহিত শর্মা সকলকে পিছনে ফেলেছেন। ইনিংসের শেষ ওভারে তিনি মোট ২৩টি ছক্কা হাঁকিয়েছেন। আইপিএলের ইতিহাসে সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানদের মধ্যে একজন এবং ৫,০০০ এরও বেশি রান করেছেন।

২) কায়রন পোলার্ড:

ওয়েস্ট ইন্ডিজের আক্রমনাত্মক ব্যাটসম্যান কায়রন পোলার্ড আইপিএলেও রীতিমত ঝড় তোলেন। সীমিত ওভারের ক্রিকেটে তার পারফরম্যান্স অতুলনীয়। পোলার্ড অলরাউন্ড পারফরম্যান্স দিয়ে মুম্বাইয়ের হয়ে অনেক ম্যাচে জিতিয়েছেন এবং অনেকবার শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আইপিএলের ২০ তম ওভারে তিনি মোট ২৬টি ছক্কা হাঁকিয়েছেন।

১) মহেন্দ্র সিং ধোনি:

চেন্নাই সুপার কিংসের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির আইপিএলের খেলার ধরণ আশ্চর্যজনক। ইনিংসের শেষ ওভারে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন ধোনি। একবার অক্ষর প্যাটেলের শেষ ওভারে চারটি ছক্কা হাঁকিয়ে রাইজিং পুনে সুপারজায়ান্টকে জেতান ধোনি, যা কেউ ভুলতে পারবেনা। ইনিংসের শেষ ওভারে দুর্দান্ত ব্যাটিং করার জন্য মহেন্দ্র সিং ধোনি অতুলনীয় এবং সর্বোচ্চ ৪৯টি ছক্কা হাঁকিয়েছেন। 

error: Content is protected !!