ক্রিকেট

ভারতের ৫ দুর্দান্ত ব্যাটসম্যান এবং তাদের কাছে যারা সবচেয়ে অস্বস্তিকর বোলার

প্রতিটি দুর্দান্ত ব্যাটসম্যানের ক্যারিয়ারে অন্তত একজন বোলার রয়েছে যাদের সামনে দুর্বলতার পরিচয় দিয়েছেন। কিছু ব্যাটসম্যানের কাছে একজন ফাস্ট বোলার আবার কারও কাছে একজন স্পিনার সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। যাইহোক কিছু ব্যাটসম্যান ব্যাটিং করার সময় তাদের অস্বস্তিকর বোলারদের সম্পর্কে বলতে গিয়ে কোনও দ্বিধাবোধ করেননি। এই প্রতিবেদনে ভারতীয় দলের তেমনি ৫ জন দুর্দান্ত ব্যাটসম্যানের কথা বলা হয়েছে:  

৫) ভিভিএস লক্ষ্মণ: 

ভিভিএস লক্ষ্মণ তিনি তার ক্যারিয়ারে অনেক দুর্দান্ত ইনিংস খেলেছিলেন, তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৮১ রানের ইনিংসটি ছিল তার ক্যারিয়ারের সেরা ইনিংস। লক্ষ্মণ একটি সাক্ষাৎকারে স্বীকার করেছেন, যে ওয়াসিম আকরাম তার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন বোলার ছিলেন। যদিও তিনি খুব বেশি আকরামের মুখোমুখি হননি। লক্ষ্মণ জানিয়েছেন তার ছন্দে থাকা অবস্থায় তার বিপক্ষে ব্যাট করা খুবই কঠিন। লক্ষ্মণ ও আকরাম তিনটি টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছেন এবং ৩ বার আউট হয়েছেন আকরামের বলে।

৪) বীরেন্দ্র শেহবাগ:

বীরেন্দ্র শেহবাগ যে একজন বোলারকে ভয় পান এটা বিশ্বাস করা খুবই কঠিন, তাও একজন স্পিনারকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর শেহবাগ স্বীকার করেছেন যে বিশ্ব ক্রিকেটে যদি এমন একজন বোলার থেকে থাকে যার মুখোমুখি হতে তিনি ভয় পান, তিনি হলেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুরলিধরন। পরিসংখ্যানগত ভাবে বলতে গেলে, মুরলিধরনের বিপক্ষে ৯টি টেস্টে শেহবাগ ৩ বার আউট হয়েছেন।

৩) রাহুল দ্রাবিড়: 

রাহুল দ্রাবিড় গ্লেন ম্যাকগ্রাকে সবচেয়ে কঠিন ফাস্ট বোলার হিসেবে বর্ণনা করেছেন। অন্যদিকে শ্রীলঙ্কার কিংবদন্তি মুরলিধরনকে দুর্দান্ত স্পিনার হিসেবে মনোনীত করেছেন। ম্যাকগ্রা তার ক্যারিয়ারে ৫ বার দ্রাবিড়কে আউট করেন এবং মুরলিধরন ৬ বার আউট করেছিলেন। দ্রাবিড় একজন অতুলনীয় রক্ষণাত্মক ব্যাটসম্যান হলেও এই দুজন বোলারের সামনে বেশ কয়েকবার অস্বস্তিতে পড়েছেন।

২) শচীন টেন্ডুলকার:

কিংবদন্তি শচীন টেন্ডুলকার তিনি তার ক্রিকেট ক্যারিয়ারে অনেক দুর্দান্ত বোলারের মুখোমুখি হয়েছেন। যেখানে গ্লেন ম্যাকগ্রা, শেন ওয়ার্ন, অ্যালান ডোনাল্ড ও মুরলিধরনের মতো দুর্দান্ত বোলারদের সামনে তিনি সাহসিকতার সাথে ব্যাটিং করেছেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক হ্যান্সি ক্রোনিয়ের সামনে বেশি সমস্যায় পড়েছেন। একবার একটি সাক্ষাৎকারে শচীন জানিয়েছিলেন যে শন পোলক বা ডোনাল্ডের তুলনায় ক্রোনিয়ের বোলিংয়ে বেশি অস্বস্তিবোধ করেছিলেন। হ্যান্সি ক্রোনিয়ে শচীন টেন্ডুলকারকে মোট ৫ বার আউট করেছেন।  

১) বিরাট কোহলি:

ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি তিনি তার ক্যারিয়ারে এখনও পর্যন্ত অনেক তাবড় তাবড় বোলারের মুখোমুখি হয়েছেন, যেখানে পুরো ক্রিকেট বিশ্ব তার ব্যাটিংয়ের প্রশংসা করেছে। গোটা বিশ্বের কাছে প্রমাণিত যে কোহলি কোনও বোলারকে ভয় পান না, কিন্তু তিনি নিজেই স্বীকার করেছেন যে, মোহাম্মদ আমিরকে সবচেয়ে কঠিন বলার বোলার হিসেবে মনে করি। তিনি এমন একজন বোলার যে আপনার সেরা খেলাটি খেলতে বাধ্য করে। আপনি যদি তা করতে না পারেন তবে তিনি আপনাকে সহজেই আউট করে দেবেন।

error: Content is protected !!