Connect with us

Cricket

ওয়ানডেতে ভারতীয় দলের পাঁচটি হ্যাটট্রিক, একজন দু’বার করেছেন

হ্যাটট্রিক করা কোন বোলারের পক্ষে সহজ নয় বরং এটি একটি বিরল ঘটনা। এখনো পর্যন্ত ওয়ানডে ম্যাচে ৪৯টি হ্যাট্রিক নেওয়া হয়েছে। ১৯৮২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের বোলার জালাল উদ্দিন প্রথম হ্যাটট্রিক করেছিলেন। এদিকে লাসিথ মালিঙ্গা ৩টি হ্যাটট্রিক নিয়ে সবার শীর্ষে রয়েছেন।

প্রসঙ্গত, ওয়ানডে ক্রিকেটে মাত্র ৪ জনই ভারতীয় বোলার হ্যাটট্রিক করেছেন। টেস্ট ক্রিকেটে হরভজন সিং, ইরফান পাঠান এবং জসপ্রিত বুমরাহ আর টি-টোয়েন্টিতে একমাত্র বোলার হিসেবে হ্যাটট্রিক করেছেন দীপক চাহার।

আজকের প্রতিবেদনে রয়েছে, ওয়ানডে ক্রিকেটে ভারতের হওয়া পাঁচটি হ্যাটট্রিক, যার মধ্যে একজন দু’বার করেছেন! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) চেতন শর্মা: ১৯৮৭ বিশ্বকাপ

31st October 1987: Chetan Sharma Registers First World Cup Hat-trick

ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক নেওয়া প্রথম ভারতীয় বোলার চেতন শর্মা। ১৯৮৭ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। প্রথমে রাদারফোর্ড, দ্বিতীয় বলে ইয়ন স্মিথ এবং তৃতীয় বলে ইওন চ্যাটফিল্ডকে আউট করে বিশ্বকাপে হ্যাটট্রিক নেওয়া প্রথম বোলার হিসাবে গৌরব অর্জন করেন। ভারতীয় দল ম্যাচটি জয়লাভ করে এবং সুনীল গাভাস্কারের সেঞ্চুরির কারণে তিনি যুগ্মভাবে ম্যাচের সেরা হন।

২) কপিল দেব: ১৯৯১ এশিয়া কাপ

A Brief Summary of All the hat-tricks by Indian bowlers in international cricket

ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক নেওয়া দ্বিতীয় ভারতীয় বোলার হলেন কপিল দেব। ১৯৯১ সালে ইডেন গার্ডেনে এশিয়া কাপে শ্রীলংকার বিরুদ্ধে এই বিশেষ কৃতিত্বটি অর্জন করেছিলেন তিনি। ম্যাচের ৩৮ তম ওভারের শেষ বলে রওশন মহানামাকে আউট করেন। এরপরের ওভারের পর পর দুই বলে সনৎ জয়সুরিয়া এবং রুপেশ রত্নায়কে আউট করে হ্যাটট্রিক করেছিলেন। ম্যাচের সেরা হন মোহাম্মদ আজহারউদ্দিন তবুও ম্যাচটি কপিল দেবের হ্যাটট্রিকের জন্য বেশি স্মরণ করা হয়।

৩) কুলদীপ যাদব: ২০১৭ সাল

Ind vs AUS, 2nd ODI: Getting a hat-trick was special says Kuldeep Yadav

ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক নেওয়া তৃতীয় ভারতীয় বোলার তথা একমাত্র স্পিনার কুলদীপ যাদব। ২০১৭ সালে ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই কৃতিত্ব অর্জন করেন। প্রথম বলে ম্যাথু ওয়েড, দ্বিতীয় বলে অ্যাস্টন অ্যাগার এবং তৃতীয় বলে পাট কামিন্সকে আউট করে হ্যাটট্রিক সম্পন্ন করেন তিনি। যদিও ম্যাচের সেরা হন বিরাট কোহলি কিন্তু এই দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে হ্যাটট্রিকের খাতায় নাম লিখিয়েছেন তিনি।

৪) মহম্মদ শামি: ২০১৯ বিশ্বকাপ

Shami hat-trick helps India defend 224 to remain unbeaten in CWC19

ওয়ানডে ক্রিকেটে হ্যাটট্রিক নেওয়া চতুর্থ ভারতীয় এবং বিশ্বকাপে দ্বিতীয় ভারতীয় বোলার হলেন মহম্মদ শামি। বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। প্রথমে মোহাম্মদ নবীকে আউট করেন। এরপর শামির দুই ইয়র্কারে ক্লিন বোল্ড হন আফতাব আলম এবং মুজিব উর রহমান। ভারতীয় দল ১১ রানে জয়ী হয় কিন্তু ম্যান অব দ্যা ম্যাচ হন জসপ্রীত বুমরাহ।

৫) কুলদীপ যাদব: ২০১৯ সাল

India vs West Indies - Highlights & Stats | Sky Sports Cricket

ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে পঞ্চম হ্যাটট্রিকটি করেছেন কুলদীপ যাদব। ২০১৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথমে শাই হোপ, দ্বিতীয় বলে জেসন হোল্ডার এবং তৃতীয় বলে আলজারি জোসেফকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিয়ে একমাত্র ভারতীয় বোলার হিসেবে দুবার হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেন। কাকতালীয়ভাবে দুটিই ৩৩ তম ওভারে এসেছিল। ১৫৯ রানের জন্য ম্যাচের সেরা হন রোহিত শর্মা তবে এই দিনটিও কুলদীপ যাদবের কাছে স্মরণীয় হয়ে থাকবে।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top