Connect with us

T20 বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৮ ব্যাটসম্যান, তালিকায় এক ভারতীয়

Cricket

T20 বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকিয়েছেন যে ৮ ব্যাটসম্যান, তালিকায় এক ভারতীয়

বর্তমানে খেলোয়াড়রা আগের তুলনায় অনেক বেশি আক্রমণাত্মক হয়ে উঠেছেন সীমিত ওভারের ক্রিকেট এর প্রভাবে। ২০০৭ সালে শুরু হওয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমবার মুকুটটি পড়েছিল ভারতীয় দল। তবে সেঞ্চুরির কথা বললে এখনো পর্যন্ত ৮ জন ব্যাটসম্যানই পেরেছেন এই সীমিত ওভারের বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকাতে। তালিকায় রয়েছেন এক বিধ্বংসী ভারতীয় ব্যাটসম্যান।

আজকের প্রতিবেদনে রয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যে ৮ জন ব্যাটসম্যান সেঞ্চুরি হাঁকিয়েছেন! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) ক্রিস গেইল: ১১৭ রান

Chris Gayle still has plenty to offer ahead of Windies' ODI series against  New Zealand | Cricket News | Sky Sports

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিবিয়ান ওপেনার ক্রিস গেইল মাত্র ৫৭ বলে ১০টি ছক্কা ও ৭টি চারের সাহায্যে ১১৭ রান করেছিলেন। গেলের ব্যাট থেকেই এসেছিল টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম সেঞ্চুরি। যদিও ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে পরাজিত হয়। 

২) সুরেশ রায়না: ১০১ রান

Watch: Suresh Raina's 101 against South Africa in 2010, the first ton by an  Indian in

২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সুরেশ রায়না ৬০ বলে ৫টি ছক্কা ও ৯টি চারের সাহায্যে ১০১ রান করেছিলেন। এখনো পর্যন্ত ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সেঞ্চুরি হাঁকানো একামাত্র ব্যাটসম্যান তিনি রয়েছেন। এই ম্যাচটি ভারতীয় দল ১৪ রানে জয়ী হয়।

৩) মাহেলা জয়াবর্ধনে: ১০০ রান

World Cup 2019: Jayawardene declines Sri Lanka Cricket's WC offer

২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপের জিম্বাবুয়ের বিপক্ষে ওপেন করতে নেমে মাহেলা জয়াবর্ধনে ৬৪ বলে ৪টি ছক্কা ও ১০টি চারের সাহায্যে ১০০ রান করেছিলেন। ম্যাচটি ডাকওয়ার্থ-লুইস নিয়মে শ্রীলংকা ১৪ রানে জয়ী হয়।

৪) ব্রেন্ডন ম্যাককুলাম: ১২৩ রান

Brendon McCullum's Five Greatest T20I Knocks | Wisden Cricket

২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ব্রেন্ডন ম্যাককুলাম ৫৮ বলে ৭টি ছক্কা ও ১১টি চারের সাহায্যে ১২৩ রান করেছিলেন। ম্যাচটি নিউজিল্যান্ড ৫৯ রানে জয়ী হয়।

৫) অ্যালেক্স হেলস: ১১৬* রান

Eoin Morgan suggests Alex Hales' return to England set-up 'might take some  more time' | Cricket News | Sky Sports

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে ইংল্যান্ডের ওপেনার অ্যালেক্স হেলস ৬৪ বলে ৬টি ছক্কা ও ১১টি চারের সাহায্যে ১১৬* রানে অপরাজিত থাকেন। এই ম্যাচটি ইংল্যান্ড ৬ উইকেটে জয়ী হয়।

৬) আহমেদ শেহজাদ: ১১১* রান

Rebel With A Cause - ARYSports.tv

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ ৬২ বলে ৫টি ছক্কা ও ১০টি চারের সাহায্যে ১১১* রানে অপরাজিত থাকেন। এই ম্যাচটি পাকিস্তান ৫০ রানে জয়ী হয়।

৭) তামিম ইকবাল: ১০৩* রান

Bangladesh vs Oman, ICC World T20: Bangladesh reach Super 10 after win over  Oman | Sports News,The Indian Express

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে বাংলাদেশী ওপেনার তামিম ইকবাল ৬৩ বলে ৫টি ছক্কা ও ১০টি চারের সাহায্যে ১০৩* রানে অপরাজিত থাকেন। এই ম্যাচটি বাংলাদেশ ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৫৪ রানে জয়ী হয়।

৮) ক্রিস গেইল: ১০০* রান

Chris Gayle Compares Himself To the Legends of West Indies -  EssentiallySports

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিবিয়ান ওপেনার ক্রিস গেইল দ্বিতীয়বার সেঞ্চুরি করেন। তিনি ৪৮ বলে ১১টি ছক্কা ও ৫টি চারের সাহায্যে ১০০* রানে অপরাজিত থাকেন। এই ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেটে জয়ী হয়। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top