খাদ্যস্বাস্থ্য

একাধিক কঠিন রোগের প্রতিরোধ ছাড়াও আঙ্গুরে রয়েছে ভরপুর পুষ্টিগুণ

আঙ্গুরকে পুষ্টির ‘স্টোরহাউস’ বলে। এটি নিয়মিত খেলে বিভিন্ন ধরনের মারণ রোগকে এড়ানো সম্ভব হয়। এটি আমাদের রোগ প্রতিরোধক ক্ষমতা এতটাই বাড়িয়ে তোলে যে ছোটখাটো রোগগুলি শরীরের ধারে কাছে ঘেঁষতে পারেনা।

আঙ্গুর রয়েছে ভিটামিন সি, যা শরীরের জন্য একটি উপকারী উপাদান। আঙ্গুর কেবল খেতেই সুস্বাদু নয়, এর উপকারগুলিও আশ্চর্যজনক। এবার চলুন জেনে নেওয়া যাক:-

grapes: India may see bumper grape output this year - The Economic Times

☞ আঙ্গুরে যা পাওয়া যায়:
আঙ্গুরের মধ্যে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি এর পাশাপাশি পটাশিয়াম ও ক্যালসিয়াম প্রচুর পরিমাণে রয়েছে। ফ্লেভোনয়েডস হল আঙ্গুরের মধ্যে পাওয়া শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা শরীরের জন্য অত্যন্ত উপকারী।

এছাড়াও নানান পুষ্টি উপাদান রয়েছে, যেমন ক্যালরি, ফাইবার, গ্লুকোজ, ম্যাগনেসিয়াম এবং সাইট্রিক অ্যাসিড — যা প্রচুর পরিমাণে আঙ্গুরের মধ্যে পাওয়া যায়।

☞ রক্তচাপ নিয়ন্ত্রণ করে:
আঙ্গুর নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসে। উচ্চ রক্তচাপে ভুগছে এমন রোগীদের জন্য সপ্তাহে তিন থেকে চার দিন আঙ্গুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

What Are Grapes? Benefits, Risks, Types, How to Grow, More | Everyday Health

☞ ক্যান্সার প্রতিরোধ করে:
আঙ্গুর ক্যান্সারের মতো বিপজ্জনক রোগ প্রতিরোধেও সহায়ক। আঙ্গুরে পর্যাপ্ত পরিমাণে উপকারী উপাদান রয়েছে, যেমন – গ্লুকোজ, ম্যাগনেসিয়াম এবং সাইট্রিক অ্যাসিড। আঙ্গুর মূলত টিবি, ক্যান্সারের মতো মারণ রোগের বিরুদ্ধে লড়াই করে।

☞ হৃদরোগ প্রতিরোধ করে:
যারা হৃদরোগে ভুগছেন তাদের জন্য আঙ্গুর খাওয়া খুবই উপকারী। এটি হৃদপিণ্ডকে সুস্থ ও স্বাভাবিক রাখে ও রক্ত চলাচলে সাহায্য করে। একটি গবেষণা অনুযায়ী, এটি স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

Grapes in Charts: Will market return to 'normal'? - FreshFruitPortal.com

☞ চোখের জন্য উপকারী:
আঙ্গুরের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়, যা চোখের জন্য খুবই উপকারী। যাদের চোখের সমস্যা রয়েছে তারা নিয়মিত আঙ্গুর খেতে পারেন।

☞ ডায়াবেটিসে কার্যকর:
ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের আঙ্গুর খাওয়া উচিত। এটি দেহে চিনির মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও এটি আয়রনের একটি ভালো উৎস যা শারীরিক দুর্বলতাকে দূর করে।

error: Content is protected !!