Connect with us

Cricket

করোনা ভাইরাসের প্রভাব আইপিএলে, বিদেশি খেলোয়াড়দের নিষেধাজ্ঞা জারি

আইপিএল শুরু হতে আর মাত্র ২ সপ্তাহ দেরি তার আগেই বড় বড় ফ্র্যাঞ্চাইজিগুলির কপালে চিন্তার ভাঁজ পড়েছে। বিদেশি খেলোয়াড়দের ছাড়াই আইপিএল খেলতে হবে এই দলগুলিকে। আসলে করোনাভাইরাস এর প্রভাব পড়েছে সারা বিশ্বে। এখন বিদেশি খেলোয়াড়দের আইপিএল খেলা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে এবং নতুন ভিসার নীয়ম অনুযায়ী কোন বিদেশী ভারতে প্রবেশ করতে পারছে না এই মুহূর্তে। তাই সেখানেই জট পাকিয়ে গেছে বিদেশী খেলোয়াড়দের আইপিএল খেলা নিয়ে।

Image result for ipl overseas players 2020

ভারতীয় সংবাদমাধ্যম এর আগে জানিয়েছিল, করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারি হয়ে ওঠায় যে পরিস্থিতি চলছে তাতে আইপিএল নাও মাঠে গড়াতে পারে। ২৯ মার্চ থেকে শুরু হতে যাওয়া ভারতের এই ফ্র্যাঞ্চাইজি লিগ শেষ পর্যন্ত মাঠে গড়াবে কি না তা সময়ই বলে দেবে। তবে এটুকু নিশ্চিত যে এবার আইপিএলে বিদেশি ক্রিকেটারদের অংশ নেওয়া নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

এই ভাইরাসের সংক্রমণের ঝুঁকি রোধ করতে সরকার ভিসা নিয়ে নতুন বিধি-নিষেধ জারী করেছে। খবর সূত্রে জানা গিয়েছে এই বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অর্থাৎ আইপিএলে কোন বিদেশি খেলোয়ার আগামী ১৫ এপ্রিলের আগে পর্যন্ত খেলতে পারবে না। অর্থাৎ আইপিএল শুরু হওয়ার ১৬-১৭ দিন পরেই তাদের পাবে আইপিএল দল গুলি।

কূটনৈতিক ও চাকুরি ছাড়া সব ধরনের ভিসা বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। বিদেশি ক্রিকেটাররা আইপিএল খেলেন ব্যবসা ক্যাটাগরির ভিসা নিয়ে। তাই তারাও আছেন নিষিদ্ধের তালিকায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্মকর্তা বলেছেন, ‘বিদেশি খেলোয়াড়রা আইপিএল খেলতে আসেন ব্যবসা ক্যাটাগরির ভিসায়। সরকারের নতুন নির্দেশনায় অনুযায়ী তারা ১৫ এপ্রিল পর্যন্ত আসতে পারবেন না।’

Image result for Sourav Ganguly

এ পর্যন্ত ভারতে ৬০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। সারা বিশ্বে এ ভাইরাসে মারা গেছে ৪ হাজারেরও বেশি মানুষ। প্রাণঘাতী এই রোগের প্রভাব পড়ছে ক্রীড়া বিশ্বেও। আইপিএল নিয়েও শঙ্কা দেখা গেছে। যদিও বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী বলেছেন, ২৯ মার্চ নির্ধারিত সময়েই হবে ১৩তম আইপিএল।

কিন্তু সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে ভাবতে হচ্ছে। ১৪ মার্চ চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। সূত্রটি জানায়, ‘মুম্বাইয়ে গভর্নিং কাউন্সিলে সব সিদ্ধান্ত নেওয়া হবে।’ বিকল্প হিসেবে দর্শকশূন্য মাঠে আইপিএল আয়োজনের কথাও ভাবছে তারা।

Continue Reading
Click to comment

Trending ..

To Top