Connect with us

লকডাউন-এ কোন কোন নিয়ম ভঙ্গ করলে জেল হতে পারে, কড়া নির্দেশ কেন্দ্রের

News

লকডাউন-এ কোন কোন নিয়ম ভঙ্গ করলে জেল হতে পারে, কড়া নির্দেশ কেন্দ্রের

সারা বিশ্বজুড়ে চলছে করোনা ভাইরাসের মারামারি। চীন থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছে সারা বিশ্বের ৩ লাখের বেশি মানুষ আর মারা গিয়েছে প্রায় ১৩ হাজারের বেশি। বিশ্বের বিভিন্ন দেশ শুধুমাত্র সর্তকতা অবলম্বন করে মহামারী থেকে রক্ষা পেতে চাইছে যে কারণে বিভিন্ন দেশে লকডাউন চলছে।

Image result for Corona virus India

করোনা ভাইরাস ঠেকাতে গতকাল জনতা কার্ফু চালু করা হয়েছিল সারা ভারতবর্ষে। তবুও দেখা গিয়েছে কিছু জায়গায় একশ্রেণীর মানুষ জমায়েত হয়েছিল আর তাতেই কেন্দ্র সরকার তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। এই মহামারীকে গুরুত্ব না দেওয়ার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে কড়া নির্দেশ জারি করা হয়েছে। বলা হয়েছে এই আইনকে অমান্য করলে জেল পর্যন্ত হতে পারে।

এই ভাইরাসকে ঠেকাতে দেশের কয়েকটি রাজ্যে লকডাউন করে দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে সাধারণ মানুষকে বাড়িতে থাকার পরামর্শ দিয়ে চলেছে। কোনরকম জরুরি কাজ না থাকলে বাড়ির বাইরে যাওয়া সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু বহু জায়গায় মানুষ এই নিয়মকে অবজ্ঞা করে অনবরত ভিড় জমায়েত করছেন। তাই রাজ্যগুলির কাছে কেন্দ্র এই নোটিশ পাঠায়।

Image result for arrested

তাতে বলা হয়, সরকারি নির্দেশের লঙ্ঘন চোখে পড়লে এ বার থেকে ১৮৮ ধারায় পদক্ষেপ করতে হবে। একসাথে ৪ জনের বেশি ভিড় জমানো যাবে না। এবার কোন ব্যক্তি যদি সরকারের নির্দেশ না মেনে চলে তাহলে তাকে ২০০ টাকা জরিমানাসহ এক মাসের জন্য জেল হতে পারে। আর ওই ব্যক্তির জন্য অন্য কারোর জীবন যদি বিঘ্নিত হয় সেই ক্ষেত্রে ৬ মাস পর্যন্ত জেল হতে পারে এবং সেইসাথে ১০০০ টাকার জরিমানা দিতে হবে।

এখনো অবধি ভারতে ৪০০ জনের বেশি মানুষ করোনাতে আক্রান্ত। যার মধ্যে প্রাণ হারিয়েছেন ৮ জন ব্যাক্তি। আজ দুপুরে রাজ্যে প্রথম কোন ব্যক্তি (৫৭) করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন দমদমের হাসপাতালে। একমাত্র সর্তকতা অবলম্বন করলেই এই ভাইরাসকে রুখে দেওয়া সম্ভব। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top