Connect with us

Lifestyle

ভাইরাল ফিভারকে কোভিড ভেবে ভুল করছেন না তো, কি দেখে বুঝবেন সাধারণ জ্বর?

এখন পরিবারের কোন সদস্যের বা নিজের সামান্য একটু গা গরম ও গলা ব্যথা কাশি থাকলে আতঙ্কের শেষ থাকে না, বিশেষ করে এই সময়ে। চারিদিকে ছড়িয়ে রয়েছে করোনা ভাইরাসের প্রকোপ আর এই সময় ঋতু পরিবর্তনের জন্য সাধারণ ফ্লু হয়ে হচ্ছে কিন্তু এটিকে অনেকেই করোনা ভেবে আতঙ্কিত হয়ে পরছেন। 

What's Happening in My Body When I Have a Fever? – Health ...

বিশেষজ্ঞের মতে, সাধারণ ফ্লু হলে শরীরের হালকা থেকে মাঝারি জ্বরের সাথে একটু ম্যাজম্যাজ ভাব থাকে। এছাড়া এর সাথে সর্দি, কাশিও হতে পারে। এই অবস্থায় বেশি চিন্তা না করে ঘরে বিশ্রাম ও গরম জলের ভাব নিতে হবে। জ্বর বেশি হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এছাড়া মাস্ক পরে সবার থেকে একটু আলাদা থাকতে হবে। কারণ এই সময় শরীর দুর্বল থাকে ফলে সহজেই অন্য কারোর থেকে কোভিড রোগীর শরীরে প্রবেশ করতে পারে।

আরও পড়ুনঃ জ্বর হলে কি করবেন? ঘরোয়া পদ্ধতিগুলি জেনে রাখুন

আরও পড়ুনঃ কিভাবে বুঝবেন আপনি ডেঙ্গুতে আক্রান্ত কিনা

বিশেষজ্ঞরা এ বিষয়ে আরো বলেছেন যে, সাধারণ ফ্লু মোটামুটি দুই থেকে তিন দিন থাকে বা এরপরে কমতে শুরু করে। কিন্তু চার থেকে পাঁচ দিন পরও যদি জ্বর না কমে বরং বাড়তে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। এর সাথে যদি রোগীর শরীর দুর্বল থাকে ও শ্বাসকষ্ট, কাশি বাড়তে থাকে তাহলে কোভিডের পরীক্ষা করিয়ে নেওয়া অবশ্যই উচিত।

সাধারণ জ্বরের বেশকিছু লক্ষণ দেখা যায় সেগুলি হল:-

Fever Treatment: Diagnoses and How to Cure | What to do in Fever ...

এই জ্বর খুব বেশি হবে এমন কিছু নয় হালকা গরম হতে পারে। সাথে গা ব্যথা এবং শরীর দুর্বল থাকতে পারে। এছাড়া মাথা যন্ত্রণা খাবারে অরুচি এগুলো দেখা যায়। আবার অনেকের অ্যালার্জির প্রবণতা থাকলে নাক দিয়ে জল পরা, সর্দি, কাশি এগুলি লক্ষ্য করা যায়।

 

Continue Reading
Click to comment

Trending ..

To Top