Connect with us

খবর

ফোনে এই অ্যাপগুলি নেই তো, লোপাট হয়ে যেতে পারে সমস্ত টাকা, সতর্ক করল স্টেট ব্যাঙ্ক

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আগেই সতর্ক করেছিল গ্রাহকদের। তবে এবার একের পর এক গ্রাহকের অ্যাকাউন্টে টাকা লোপাট হয়ে যাওয়ার অভিযোগ আসতেই বলা হয়েছে কোনো অচেনা ব্যক্তি দেওয়া লিঙ্ক বা পরামর্শে কিছু অ্যাপ ডাউনলোড করলেই বিপদের ঝুঁকি রয়েছে। আর এই ভাবেই সমস্ত গোপন তথ্য হাতিয়ে নিচ্ছেন হ্যাকাররা।

সম্প্রতি বিভিন্ন অভিযোগ আসতে থাকায় ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে এ কথা জানানো হয়েছে যে, কুইকসাপোর্ট, এনিডেস্ক, মিঙ্গেলভিউ, টিমভিউয়ার এর মত অ্যাপগুলি অত্যন্ত বিপদজনক। হ্যাকাররা এর মাধ্যমেই সমস্ত তথ্য হাতিয়ে গ্রাহকদের সমস্ত সঞ্চিত অর্থ লোপাট করা হচ্ছে বলে অভিযোগ।

Do Hackers Really Battle in Real Time?

এক ব্যাঙ্ক কর্তা জানিয়েছেন, “টাকা লোপাট হলেই সাথে সাথে পুলিশ সাইবার ক্রাইম বিভাগে অভিযোগ জানানো উচিত। কিন্তু এটাও বলা বাহুল্য যে, হ্যাকাররা এত অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে কুকর্মটি করছে যে অনেক সময় পুলিশের পক্ষেও তা উদ্ধার করা সম্ভব হচ্ছে না।”

স্টেট ব্যাঙ্ক এর তরফের দাবি করা হয়েছে, বর্তমানে কেওয়াইসি আপডেট ছাড়া নানা প্রলোভন দেখিয়ে গ্রাহকদের কাছে ফোন আসছে। সেই ফোনে ব্যাঙ্ক কর্মীর পরিচয় দিয়ে হ্যাকাররা তাদের সুবিধার জন্য বিভিন্ন অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছে। তাদের কথামতো কোনও গ্রাহক সেটা করে ফেললেই ওই অ্যাপের মাধ্যমে নানান তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে। সেই কারণেই গ্রাহকদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে।

আরও বলা হয়েছে, ব্যাঙ্ক এর সঠিক ওয়েবসাইটে না গিয়ে কখনও গুগলের মাধ্যমে সার্চ করা উচিত না কিংবা সঠিক নাম্বার না জেনে কাস্টমার কেয়ারে ফোন করতেও নিষেধ করা হচ্ছে গ্রাহকদের। কারণ চারিদিকে জাল পেতে রয়েছে জালিয়াতিরা, সেইক্ষেত্রে সর্বস্বান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

Continue Reading
To Top