অন্যান্য

চোখের ধাঁধা: এই ছবির মধ্যে কয়টি হরিণ আছে, কেবল ৫% মানুষই সঠিক উত্তর দিতে পারবেন!

অপটিক্যাল ইলিউশনের ছবিগুলির মধ্যে কখনো লুকিয়ে থাকা বস্তু আবার কখনো পার্থক্য খুঁজতে হয়। তবে এই ধাঁধার মাধ্যমে আইকিউ লেভেল বোঝার একটি ভালো উপায়। যাইহোক এই প্রতিবেদনে তেমনি একটি ছবি নিয়ে আসা হয়েছে, যেখানে কতগুলি হরিণ রয়েছে তা সঠিকভাবে বলতে হবে।

উপরের ছবিটি লক্ষ্য করলে দেখতে পাবেন কয়েকজন মানুষ একটি বাঁধানো গাছের তলায় বসে আছে। এই গ্রাম্য পরিবেশটি দেখতে খুবই সুন্দর। সুতরাং এই ছবির মধ্যে মোট কতগুলি হরিণ রয়েছে তা বলা খুব একটা কঠিন হবে না। তাই উত্তর দেওয়ার আগে আপনাকে ছবিটি মনোযোগ সহকারে দেখতে হবে।

Image

দাবি করা হয়েছে, কেবল ৫% মানুষই সঠিক উত্তর দিতে পারবেন! অনেক বুদ্ধিমানেরাও ছবিটি শনাক্ত করতে ব্যর্থ হয়েছেন। এদিকে যারা সঠিক উত্তর দিতে পেরেছেন মানতেই হবে তাদের চোখ বাজপাখির মতই প্রখর। আপনার ধারণার চেয়ে ছবিটি রহস্য অনেক সূক্ষ্ম। 

Image

কেউ উত্তর দিয়েছেন ৯টি আবার কেউ উত্তর দিয়েছেন ১০টি, তবে ৯৫% সঠিক উত্তর দিতে ব্যর্থ হয়েছেন। তাই সঠিক উত্তর দিতে হলে ছবিটির প্রতিটি জিনিস ভালোভাবে লক্ষ্য করতে হবে। যাইহোক আপনি যদি সব হরিণগুলিকে খুঁজে না পান তাহলে আমরা হাইলাইটের মাধ্যমে বুঝিয়ে দিয়েছি। 

ছবিটিতে মোট ১১টি হরিন রয়েছে! ছবিটি ভালো করে লক্ষ্য করলে দেখবেন গাছের পিছন দিকে কালো রঙের চারটি, ছবির ডান পাশে তিনটি, বাঁদিকে সাদা রঙের একটি, বৃদ্ধ মানুষটির পিছনে একটি এবং গাছের গোড়ায় বসে রয়েছে একটি হরিণ। সর্বোপরি, ৯৫% মানুষ আঁকা হরিণটি খুঁজতে ব্যর্থ হয়েছেন, সবুজ রঙের লোকটির নিচের অংশে আঁকা আছে। যেটি হলুদ মার্ক করে বোঝানো হয়েছে।

Image