Connect with us

মৃত ব্যক্তির দেহে কতক্ষণ জীবিত থাকতে পারে করোনা ভাইরাস? জেনে নিন

News

মৃত ব্যক্তির দেহে কতক্ষণ জীবিত থাকতে পারে করোনা ভাইরাস? জেনে নিন

চীনে সৃষ্টি হওয়া করোনা ভাইরাসের কবলে জর্জরিত হয়ে রয়েছে গোটা বিশ্ব। ইতিমধ্যেই প্রায় সাড়ে ১৪ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন এবং যার মধ্যে মৃত্যু হয়েছে ৮২ হাজারেরও বেশি মানুষের। বিশ্বের ১৮৫ টি দেশ এখন চরম আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। সবচেয়ে বেশি খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে আমেরিকা, ইতালি ও স্পেন।

করোনা ভাইরাস মৃত ব্যক্তিদের সৎকার করার একাধিক সতর্কবার্তা দেওয়া হয়েছে। যার ফলে সেই মৃত ব্যক্তির ধারে কাছে ঘেষতে দেওয়া হচ্ছে না আত্মীয়-পরিজনদের। কারণ তারাও যেন এই ভাইরাস থেকে সংক্রমিত না হয়ে যায়।

Coronavirus death toll in China mounts to 304, over 14,000 ...

এখন যে প্রশ্নটা সকলের মাথায় ঘুরঘুর করছে তা হল কতটা সতর্কতার প্রয়োজন রয়েছে? কোন ব্যক্তির মৃত্যুর পরে তাঁর শরীরে কতক্ষণ বেঁচে থাকতে পারে করোনাভাইরাস চলুন জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, অন্যান্য ভাইরাস এর তুলনায় অনেকটাই বেশি শক্তিশালী করানো ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর রিপোর্ট অনুযায়ী, এই ভাইরাসে যারা আক্রান্ত হয়ে মারা গেছে তাদের দেহ পরীক্ষা করে দেখা গিয়েছে যে সেই ব্যক্তির মৃত্যুর প্রায় ৬ ঘণ্টা পরেও জীবিত থাকতে পারে করোনা ভাইরাস।

এই সময় ওই ব্যক্তির ধারে কাছে ঘেষলে সংক্রমনের প্রবল আশঙ্কা রয়েছে। এমনকি ওই ব্যক্তির দেহ সৎকারের ক্ষেত্রেও একাধিক সতর্কবার্তা দেওয়া হয়েছে।

Continue Reading
Click to comment

Trending ..

To Top