Connect with us

Health

মানব শরীরে কত দিন পর্যন্ত করোনা সক্রিয় থাকতে পারে, জানা গেল নতুন গবেষণায়

সারা বিশ্বকে নাজেহাল করে রেখেছে অদৃশ্য “করোনা” ভাইরাস। ইতিমধ্যে আক্রান্তের সংখ্যা প্রায় ১.৬৭ কোটি মানুষ। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৬.৫৭ লক্ষ মানুষেরও বেশি। ভারতবর্ষেও করোনা পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। আর ঠিক এমন পরিস্থিতিতে উদ্বেগকে আরও বাড়িয়ে দিল সম্প্রতি এক নতুন গবেষণার রিপোর্ট। 

মার্কিন স্বাস্থ্য সংস্থা (CDC) এর প্রতিবেদনে বলা হয়েছে যে, আগে দাবি করা হয়েছিল যে মানব শরীরে করোনা ১৪ দিন বা ২০ দিন সক্রিয় থাকতে পারে, কিন্তু নতুন গবেষণায় বলা হয়েছে প্রায় ৪৯ দিন অব্দি করোনা ভাইরাস টিকে থাকতে পারে বলে এমনই প্রমাণ মিলেছে গবেষণায়। সম্প্রতি নতুন গবেষণায় ৪৯ জন করোনা আক্রান্ত মানুষের ওপর পর্যবেক্ষণ করে এই তথ্য উঠে এসেছে।

Corona virus : What is Coronavirus (2019-nCoV) - Symptoms ...

এই সকল ব্যক্তিদের মধ্যে যাদের বয়স ১ থেকে ৭০ বছর, এমন ৪৩ জন ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের মৃদু উপসর্গ পাওয়া গেছে আর অন্যদিকে যাদের বয়স ৪৬ থেকে ৭৬ বছর তাদের মধ্যে করোনার তীব্র উপসর্গ লক্ষ্য করেছেন গবেষকেরা।

তাদের শরীর থেকে নমুনা গুলি বিশ্লেষণ করে গবেষকরা জানিয়েছেন মৃদু উপসর্গযুক্ত করোনা ব্যক্তিদের শরীরে প্রায় ৪৫ দিন  আর অন্যদিকে তীব্র উপসর্গ যুক্ত করোনা রোগীদের শরীরে প্রায় ৪৯ দিন পর্যন্ত ভাইরাস টিকে থাকতে পারে। এই নতুন গবেষণায় করোনা সম্পর্কিত পুরনো ধারণাগুলি একেবারে অদল বদল করে উদ্বেগের মাত্রাকে আরো বাড়িয়ে দিল।

Verily signs up four big pharmas to its clinical trials platform -

এর আগে একদল ফ্রান্সের গবেষকরা দাবি করেছিলেন মানব শরীরে প্রায় ৩৭ দিন অব্দি করোনা সক্রিয় থাকতে পারে। এই সময়ের মধ্যে যদি কোন ব্যক্তি একবার সেরে ওঠে তবুও সে পুনরায় করোনায় আক্রান্ত হতে পারেন কোনরকম অসতর্কতার কারণে। এছাড়াও ওই গবেষণায় দাবি করা হয়েছিল, করোনা ভাইরাস মানব শরীরে প্রথম ২০ দিন তীব্রভাবে সক্রিয় থাকে, এরপর ধীরে ধীরে তা ক্রমশ দুর্বল হতে শুরু করে।

তবে নতুন গবেষণায়, করোনা ভাইরাসের সীমাবদ্ধতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। কারণ এই গবেষণায় মাত্র ৪৯ জন করোনা আক্রান্ত ব্যক্তিকে পর্যবেক্ষণ করে এই তথ্য প্রকাশ করেছে। এছাড়া একজনের শরীর থেকে অন্য জনের শরীরে কতদিন পর্যন্ত সংক্রামিত হতে পারে, সে বিষয়ে কোনো তথ্য মেলেনি।  

Continue Reading
Click to comment

Trending ..

To Top