Connect with us

স্বাস্থ্য

কিভাবে বুঝবেন আপনার ‘প্রতিরোধ ক্ষমতা’ শক্তিশালী কিনা? জেনে নিন

গত এক বছর ধরে যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে তা হল আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা অর্থাৎ ইমিউন সিস্টেম। যাদের শরীরের শক্তিশালী ইমিউন সিস্টেম রয়েছে তারা মারাত্মক করোনাভাইরাসের সংক্রমণ থেকেও রক্ষা পেয়েছেন। অন্যদিকে যাদের ইমিউন সিস্টেম খুবই কম তারা সহজেই হয়ে পড়ছেন দুর্বল এবং অনেকেই ভর্তি হচ্ছেন হাসপাতালে।

➡️ রোগ প্রতিরোধ ক্ষমতা আমাদের দুর্বল হলে কয়েকটি লক্ষণ দেখেই বুঝে নিন —

বারবার একই রোগে আক্রান্ত হওয়া:

Immunity boosting Yoga to fight cough and cold | The Art of Living India

চিকিৎসকদের মতে, বছরে দু-তিনবার সর্দি জ্বর হওয়া একটা সাধারণ বিষয়। আপনি যদি বারবার কানের সংক্রমণ থেকে শুরু করে সর্দি-জ্বর, সাইনাসের সমস্যায় ইত্যাদিতে ভুগছেন বা বছরে যদি তিনবারের বেশি অ্যান্টিবায়োটিক নিতে হচ্ছে; তাহলে এটা নিশ্চিত যে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল।

অতিরিক্ত স্ট্রেস:

41 Stress Trumps Everything - West Bend Chiropractic | Gardner Schofield Chiropractic

শারীরিক সুস্থতার সাথে সাথে মানসিক দিক দিয়েও সচেতন হতে হবে। আপনি যদি দীর্ঘদিন ধরে মানসিক যন্ত্রণায় ভুগতে থাকেন তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পরবে। যার কারণে শরীরে শ্বেত রক্তকণিকা এবং লিম্ফোসাইটগুলি হ্রাস পায়; এর ফলে সহজেই রোগাক্রান্ত হবেন।

নিয়মিত ক্লান্তি বোধ হওয়া:

What Are Your Weaknesses? Interview Question | Energi People

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলে যেকোনো ধরনের রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। তবে আপনি যদি নিয়মিত সর্বদা ক্লান্তি বোধ করেন, এমনকি সারা রাত ঘুমের পরেও যদি এই একই অবস্থা হয় তাহলে নিশ্চিত ইমিউন শক্তি খুবই দুর্বল।

প্রায়শই হাড়ের জয়েন্টগুলিতে ব্যথা:

7 Things You Can Do To Get Relief From Joint Pain

নিয়মিত হাড়ের সন্ধিগুলিতে ব্যথা অনুভব করলে এটি রোগপ্রতিরোধ ক্ষমতার একটি দুর্বল লক্ষণ হতে পারে। চিকিৎসকদের মতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে হাড়ের অস্থিসন্ধি গুলিতে ব্যথা অনুভূত হয়। 

পেটের সমস্যা:

Gastric problems symptoms and home remedies that help

পেটের মধ্যে যদি বারবার একই সমস্যা দেখা যায়, যেমন কোষ্ঠকাঠিন্য, হজমের সমস্যা, গ্যাস অম্বলে ঘনঘন ভুগতে থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল বলে ধরে নেওয়া যেতে পারে। এক্ষেত্রে আন্দাজে ওষুধ না খেয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top