Connect with us

Lifestyle

আজকের দিনের বাছাই করা সেরা ৭ টি মেডিকেল টিপস

আমাদের মেডিকেল টিপস পেজ থেকে দৈনিক কয়েকটি করে টিপস দেওয়া হবে যা আপনার দৈনন্দিন জীবনে হোক বা অন্য ক্ষেত্রে কাজে আসবে। সুস্থ ও স্বাভাবিক থাকার কথা নিয়ে আমরা সারাদিন আলোচনা করি। যা অনেকেই সেই সকল টিপসগুলি এড়িয়ে যান কিংবা দেখতে পান না। তাই দিনের বাছাই করা সেরা কয়েকটি টিপস দিয়ে আপনাদের উপকৃত করার চেষ্টা করব। চলুন জেনে নেওয়া যাক –

১) ব্যায়াম:- সুস্থ থাকতে সকলকে ব্যায়াম করা উচিত। পরিমিত দৈনিক ব্যায়াম আপনার দেহের সমগ্র কোষকলার স্বাভাবিকের চেয়ে অধিক অক্সিজেন ও পুষ্টির সরবরাহ নিশ্চিত করবে। হৃৎপিণ্ডসহ আপনার সমগ্র রক্ত সংবহন তন্ত্র হয়ে উঠবে আরো অধিক ক্রিয়াশীল। শ্বাস তন্ত্রের কাজে যুক্ত হবে নতুন মাত্রা। ফলে এই দুই তন্ত্রের আরো অধিক কার্যকারিতা অনেক গুণ বাড়িয়ে দেবে আপনার কাজের উৎসাহের মাত্রা।

Image result for exercise

২) কিসমিস:- কিসমিস-এ প্রচুর পরিমাণে আয়রন আছে যা রক্তাল্পতা বা অ্যানিমিয়া কমাতে সরাসরি সাহায্য করে। এছাড়াও, ভিটামিন বি কমপ্লেক্সের অন্তর্গত বেশ কিছু ভিটামিন এতে পাওয়া যায়, যা নতুন রক্ত তৈরিতে সাহায্য করে। কিসমিস-এ কপারও থাকে যা রেড ব্লাড সেল তৈরিতে সাহায্য করে।

৩) গরম জল:- খাদ্য গ্রহণের পর ঠাণ্ডা জল খেলে খাদ্যের সাথে থাকা চর্বিগুলো জমিয়ে ফেলে। এতে পাকস্থলীর গাত্রে চর্বির স্তর জমতে থাকে। যা শেষ পর্যন্ত ক্যান্সারে রূপান্তরিত হয়। কিন্তু গরম জল তার উল্টোটা করে। এটা চর্বি ভেঙ্গে তা হজম বা নিঃসরণে সহায়তা করে। ফলে হজম প্রক্রিয়া ভাল হয়।

৪) চুলের যত্ন:- চুলে নিয়মিত তেল ব্যবহারে শক্ত হয় চুলের গোড়া। চুলের পরিপূর্ণ পুষ্টি যোগাতে অয়েল মাসাজের বিকল্প নেই। আজকাল কোকোনাট অয়েল ছাড়াও বাজারে আমলা অয়েল, আমন্ড অয়েল, অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল ইত্যাদি কিনতে পাওয়া যায়।

Image result for hair care

৫) ঠোঁট ফাটা:- ঠোঁট ফাটার সমস্যা অনেক বেশী শুরু হয় যখন মানুষের শরীর জলশূন্য হয়ে পড়ে। শীতকালে সাধারণত মানুষ জল একটু কম খায়। তাই, যেভাবেই হোক জল খেয়ে দেহকে হাইড্রেট রাখুন।

৬) পালং শাক:- পালংশাকে আছে বিটা ক্যারোটিন, লিউটেনিন ও জ্যানথিন। ভিটামিন এ এর ডেফিসিয়েন্সি কমায় পালংশাক। চোখের শুষ্কতা দূর করতে, চোখের আলসার সারাতে দারুণ কাজ করে পালংশাক। চোখের ফোলা ভাব কমাতে সাহায্য করে।

৭) টনসিল:- চিকিৎসকের পরামর্শে অ্যান্টিবায়োটিক, ব্যথার জন্য ব্যথানাশক ঔষধ, অ্যালার্জির কারণে অ্যান্টিহিস্টামিন গ্রুপের ওষুধ খেতে হবে। গরম হলে লবণ মিশিয়ে গারগিল করলে উপশম পাওয়া যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top