Connect with us

Lifestyle

শরীর থেকে অতিরিক্ত তিল বা আঁচিল দূর করার কয়েকটি সহজ পদ্ধতি

আমরা কেউ না কেউ শরীরে অতিরিক্ত তিলের সমস্যায় ভুগে থাকি তবে শরীরের যদি তিলের সংখ্যা অতিরিক্ত থাকে বা স্বাভাবিক থাকে তবুও তা পরবর্তীকালে ধীরে ধীরে বেড়ে যেতে থাকে তখন সৌন্দর্যের আভা ফুটে উঠতে পারে না। তবে চিন্তিত হওয়ার কিছুই নেই কয়েকটি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করলেই এই ধরনের সমস্যাগুলিকে খুব সহজে দূর করা সম্ভব।

তাহলে চলুন জেনে নেওয়া যাক আঁচিলের সমস্যা থেকে মুক্তি পেতে হলে কি কি করবেন –

Image result for mole from the body

১) কাস্টর তেল- এই তেলটি শরীর থেকে আঁচিল দূর করার জন্য গুরুত্বপূর্ণ উপাদান। প্রথমে আপনাকে এক চামচ ক্যাস্টর তেলের সাথে আর এক চামচ বেকিং সোডা ভাল করে মিক্স করে একটি পেস্ট তৈরি করতে হবে এরপর সারারাত আঁচিলের ওপরে ওই পেস্ট লাগিয়ে রেখে সকালে ধুয়ে ফেলুন। এভাবে করতে থাকলে ধীরে ধীরে শরীর থেকে আঁচিলগুলি খসে যাবে।

২) পেঁয়াজের রস- আঁচিল দূর করার ক্ষেত্রে পেঁয়াজের রস এর অবদান গুরুত্বপূর্ণ। প্রথমে আপনাকে পেঁয়াজের কুচি সাথে লবণ মিক্স করে ১২ ঘন্টা রেখে দিন। এরপর রাতে ঘুমাতে যাওয়ার আগে ওই সকল জায়গাতে এই পেস্টটি ভালো করে লাগিয়ে নিন। সকালে উঠে কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন এভাবে করতে থাকলে শরীর থেকে আঁচিল দূর হয়ে যাবে।

৩) অ্যালোভেরা- আঁচিল দূর করার ক্ষেত্রে অ্যালোভেরা খুবই কাজে আসে। শুধুমাত্র আঁচিল ক্ষেত্রে নয় তোকে যাবতীয় সমস্যা দূর করে অ্যালোভেরা। আঁচিল দূর করার ক্ষেত্রে অ্যালোভেরা জেল টি সরাসরি আঁচিল এর উপর লাগিয়ে নিন। এমনটা করতে থাকলে খুব দ্রুতই সেরে যাবে।

Image result for aloevera

৪) রসুন-আঁচিল দূর করতে রসুন খুবই উপকারে আসে। কয়েকটি রসুনের কুচি কে ভালো করে বেটে নিয়ে আক্রান্ত স্থানগুলিতে সারারাত লাগিয়ে রেখে দিন একটি কাপড়ে জড়িয়ে। ধীরে ধীরে এভাবে করতে থাকলে খুব দ্রুতই সেরে যাবে।

৫) কলার খোসা- কলার খোসা দিয়ে আঁচিল দূর করা সম্ভব হয়। জানা গিয়েছে কলার খোসার ভেতরের অংশটি কে ভালো করে বের করে নিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর সারারাত আঁচিয়ের এর উপরে ওই পেস্ট লাগিয়ে সকালবেলায় ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। কলার খোসার মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট খুব দ্রুত আঁচিল কে শরীর থেকে দূর করে দেবে। 

Image result for peel of banana

৬) টি ট্রি অয়েল- আঁচিল দূর করার ক্ষেত্রে এই ট্রি ট্রি অয়েল অ্যান্টিসেপটিক উপাদানটি খুবই কার্যকরী। এটি ত্বকের যেকোনো সমস্যা দূর করতে পারে। তাই আঁচিলের উপর ট্রি ট্রি অয়েল লাগিয়ে নিন কয়েক ঘন্টা রাখার পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। এইভাবে দিনে তিনবার করলে অনেক বেশি উপকার পাওয়া যায়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top