Railway: কখনও ভেবেছেন রেললাইনে পাথর দেওয়া থাকে কেন

Railway: ট্রেনে ভ্রমণের সময় আমরা বিভিন্ন জিনিস দেখতে পাই, এর মধ্যে রেললাইনের উপর পড়ে থাকা পাথরগুলো (stone) সবসময় দেখা যায়। তবে কখনো ভেবে দেখেছেন এই পাথর রেললাইনের উপর দেওয়া থাকে কেন? সুরক্ষা ও নিরাপত্তার জন্য একাধিক কারণে পাথর থাকে। এবার জেনে নেওয়া যাক:

১) মাইলের পর মাইলে লম্বা ধাতব রেললাইন সবসময় ঝড়, জল, গরম বা ঠান্ডা সহ্য করে। তাই কখনো গরমে রেললাইনের আয়তন বেড়ে যাওয়া বা ঠান্ডায় কমে যাওয়া থেকে রক্ষা করে এই পাথর। 

২) ট্রেনগুলো লাইন দিয়ে যাওয়ার সময় মাটিতে এমন কম্পন শুরু হয়, মনে হয় লাইনগুলো সরে যাবে। তাই লাইনকে এক জায়গায় রাখতেই এই পাথর ব্যবহার করা হয়। এছাড়াও ট্রেন যাওয়ার আওয়াজ অনেকটাই কম করে।

Image

৩) সাধারণত এই পাথরগুলি অমসৃণ এবং এবড়ো খেবড়ো হয়ে থাকে। ফলে পাথরগুলো নিজেদের মধ্যে আটকে যায়। চাপ ও ঘর্ষণের জন্য দূরে সরে যায় না। পাথরগুলো যদি মসৃণ বা সমান হতো তাহলে বিপদের আশঙ্কা থাকতো।

৪) রেললাইনগুলো যে মাটির উপর দিয়ে যায় সেখানে আগাছা জন্মাতে পারতো। কিন্তু পাথরের কারণে এমনটা হয় না। আগাছা জন্মালে ট্রেন চালাতে অসুবিধার সৃষ্টি হতো।

৫) পাথর থাকায় রেললাইন মাটি থেকে একটু উপরে অবস্থান করে, তাই অতিরিক্ত বৃষ্টিতে যেন ডুবে না যায়, সেই কারণে পাথর দেওয়া থাকে। 

জানিয়ে রাখি, এই পাথরগুলোকে ট্রাক ব্যাসাল্ট (Track ballast) বলা হয়। প্রায় ২০০ বছর আগে মানুষ এভাবে কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন। কিন্তু আজ এত বছর পরও তার থেকে বেশি কোনও কার্যকরী পদ্ধতি ইঞ্জিনিয়াররা বানাতে পারেননি।