ক্রিকেট

গৌতম গম্ভীর বেছে নিলেন সর্বকালের সেরা ভারতীয় টেস্ট একাদশ, অধিনায়ক কে?

প্রাক্তন বাঁহাতি ওপেনার গৌতম গম্ভীর সর্বকালের সেরা ভারতীয় টেস্ট একাদশকে বেছে নিয়েছেন। গম্ভীর বেশিরভাগ সেই সব খেলোয়াড়দেরকেই বেছে নিয়েছেন যাদের সাথে তিনি ড্রেসিং রুম শেয়ার করেন। তিনি তার সর্বকালের সেরা টেস্ট দলে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন অনিল কুম্বলেকে। এর পাশাপাশি এমএস ধোনি এবং বিরাট কোহলিকেও তার একাদশে জায়গা দিয়েছেন।

Gautam Gambhir Names Inside Edge Web Series Characters in His ...

স্পোর্টস টকের সাথে কথোপকথনের সময় গৌতম গম্ভীর, ওপেনার হিসেবে সুনীল গাভাস্কার এবং বীরেন্দ্র শেবাগকে বেছে নিয়েছেন। টেস্টে প্রথম ১০ হাজার রান করা গাভাস্কার ৩৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন, যা একটি রেকর্ড ছিল। কিন্তু ২০০৫ সালে শচীন টেন্ডুলকার তা ভেঙে দেন। 

একমাত্র ভারতীয় টেস্ট ক্রিকেটার হিসেবে বীরেন্দ্র শেবাগ দুটি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন। তার ক্যারিয়ারটি সফল ছিল। এমনকি তিনি গৌতম গম্ভীর এর সাথে জাতীয় দল, ঘরোয়া ম্যাচ এবং আইপিএলে দিল্লির হয়েও ওপেনিং এ জুটি বেঁধেছিলেন। 

গম্ভীরের টেস্ট একাদশে ৩ এবং ৪ নম্বরে ব্যাটিং অর্ডারে যথাক্রমে রাহুল দ্রাবিড় এবং শচীন টেন্ডুলকারকে জায়গা দিয়েছেন, যারা একসময় ভারতীয় টেস্ট দলে মুখ্য ভূমিকা পালন করতেন। এমনকি তারা জাতীয় দলের অধিনায়কও ছিলেন।

Sachin Tendulkar Gallery: India v England, 3rd Test, Kolkata - 2012

৫ নম্বর ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলিকে বেছে নিয়েছেন গৌতম গম্ভীর, এই বর্তমান ভারতীয় অধিনায়ক এখন চার নম্বরে ব্যাট করতে নামেন। এর পাশাপাশি ৬ নম্বরে মহেন্দ্র সিং ধোনিকেও তার দলে জায়গা দিয়েছেন, যিনি ২০১৪ সালে টেস্ট দল থেকে অবসর নেন।

গৌতম গম্ভীর একমাত্র অলরাউন্ডার হিসেবে কপিল দেবকে তার দলে জায়গা দেন। তিনি ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক এবং টেস্ট ক্রিকেটে ৪৩৪টি উইকেট শিকার করেন। এই দলে স্পিন বোলার হিসেবে অনিল কুম্বলে ও হরভজন সিং এবং ফাস্ট বোলার হিসেবে জাহির খান এবং জাভাগাল শ্রীনাথকে জায়গা দেন।

MS Dhoni managed senior players well: Anil Kumble | News24

 

গৌতম গম্ভীর তার সর্বকালের সেরা টেস্ট একাদশে অধিনায়ক হিসেবে অনিল কুম্বলেকে নির্বাচিত করেন। যিনি ভারতের হয়ে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন, এর মধ্যে তিনটিতে জয় এবং পাঁচটিতে হার, বাকিগুলি ড্র। 

গৌতম গম্ভীরের সর্বকালের সেরা টেস্ট একাদশ:

সুনীল গাভাস্কার, বীরেন্দ্র শেবাগ, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, এমএস ধোনি, কপিল দেব, হরভজন সিং, অনিল কুম্বলে (অধিনায়ক), জাহির খান এবং জাভগাল শ্রীনাথ।

error: Content is protected !!