Connect with us

পাঁচ ভারতীয় ক্রিকেটার যারা বিশ্বকাপ খেলেছেন অথচ টেস্ট দলে সুযোগ পাননি

Cricket

পাঁচ ভারতীয় ক্রিকেটার যারা বিশ্বকাপ খেলেছেন অথচ টেস্ট দলে সুযোগ পাননি

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টির চেয়ে টেস্ট ম্যাচ অনেক বেশি কঠিন বলে বিবেচিত হয়। খেলোয়াড়দের আসল পরীক্ষাটি টেস্ট ক্রিকেটেই হয়। কোন ব্যাটসম্যান যদি কৌশলগত দিক দিয়ে পরিপক্ক না হয় তাহলে তিনি কখনোই টেস্ট ক্রিকেটে সফল হতে পারবেন না। টেস্ট ক্রিকেটে খেলোয়াড়দের একাগ্রতা এবং ধৈর্য্য থাকা বাঞ্ছনীয়।

প্রতিটি ক্রিকেটার দেশের হয়ে টেস্ট খেলার স্বপ্ন দেখে। তবে ভারতীয় ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে এমন কয়েকজনের পরিচয় পাওয়া যায়, যারা বিশ্বকাপ খেলেছেন কিন্তু কখনোই টেস্ট খেলার সুযোগ পায়নি। আজকের প্রতিবেদনে তাদের সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক:-

৫) কেদার যাদব:

Been more than two years since I have been batting at No. 6: Kedar Jadhav

ভারতীয় অলরাউন্ডার কেদার যাদব বেশ কয়েকবার দলের জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। যে কারণে তিনি ২০১৯ বিশ্বকাপ দলে নির্বাচিত হন। পরিসংখ্যানের কথা বললে, কেদার যাদব ৭৩টি ওডিআই ম্যাচে ১০১ স্ট্রাইক রেট নিয়ে ৪২.১০ গড়ে ১৩৮৯ রান করেছেন। যার মধ্যে দুটি সেঞ্চুরি এবং বল হাতে ২৭টি উইকেট নিয়েছেন কিন্তু কখনোই টেস্ট দলে নির্বাচিত হননি।

৪) দিনেশ মোঙ্গিয়া:

Dinesh Mongia announces retirement from all formats of cricket

২০০৩ সালে ভিভিএস লক্ষ্মণের জায়গায় বিশ্বকাপের জন্য ভারতীয় দলে নির্বাচিত হয়ে সকলকে অবাক করে দেন দিনেশ মোঙ্গিয়া। যদিও ওই বিশ্বকাপে ভারতীয় দল ফাইনালে উঠেছিল। তিনি ৫৭টি ওডিআই ম্যাচে ২৭.৯০ গড়ে ১২৩০ রান করেছেন। কিন্তু কখনোই টেস্ট দলে সুযোগ পাননি। এই ৪২ বছর বয়সী ক্রিকেটার গত বছরে অবসর ঘোষণা করেন।

৩) ইউসুফ পাঠান:

Indian cricket - Latest News on Indian cricket | Read Breaking News on Zee News

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ক্যারিয়ার শুরু করেছিলেন ইউসুফ পাঠান। এই ক্রিকেটারের ক্যারিয়ার সংক্ষিপ্ত ছিল, তবে বড় বড় ছক্কা হাঁকানোর জন্য তিনি সুনাম অর্জন করেন। পরিসংখ্যানের কথা বললে, ৫৭টি ওডিআই ম্যাচে তিনি ১১৩ স্ট্রাইক রেট নিয়ে ৮১০ রান করেন যার মধ্যে দুটি সেঞ্চুরি রয়েছে।

২) রবিন উথাপ্পা:

I honestly believe I have a World Cup left in me' - Robin Uthappa eager to make his national comeback

২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে রবিন উথাপ্পা ৮৬ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন, যেটা তার ক্যারিয়ারের সর্বোচ্চ রান হয়। ২০০৭ সালে তাকে টিম ইন্ডিয়ার হয়ে বিশ্বকাপ খেলতে দেখা গেছে এবং গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল তারা। পরিসংখ্যানের কথা বললে, রবিন উথাপ্পা ৪৬টি ওডিআই ম্যাচে ৯৩৪ রান করেছেন, যার মধ্যে রয়েছে কেবল মাত্র ৬টি হাফ সেঞ্চুরি।

১) যুজবেন্দ্র চাহাল:

WATCH: Graeme Swann terms Yuzvendra Chahal a 'dog chasing a frisbee' - Cricket Country

বর্তমানে সীমিত ওভারের ক্রিকেটে যুজবেন্দ্র চাহাল ভারতীয় দলের অন্যতম সেরা স্পিনার হলেও টেস্ট ক্রিকেটে জায়গা করতে পারেননি। ২০১৯ বিশ্বকাপে তিনি ৮ ম্যাচে ১২টি উইকেট শিকার করেছিলেন। পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত তিনি ৫৪ ম্যাচে ৯২টি এবং ৪৫টি টি-টোয়েন্টি ম্যাচে ৫৯টি উইকেট নিয়েছেন। তবে তিনি রবীচন্দ্রন অশ্বিন এর অবর্তমানে টেস্ট দলে সুযোগ পেতে পারেন।

Continue Reading
Click to comment

Trending ..

To Top