Connect with us

ক্রিকেট

পাঁচ ভারতীয় ব্যাটসম্যান যাদের টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ব্যাটিং গড় রয়েছে

সীমিত ওভারের ক্রিকেট আসার ফলে টেস্টের জনপ্রিয়তা কমে গেলেও এটিকে ক্রিকেটের সেরা ফরম্যাট হিসেবে বিবেচিত করা হয়। টি-টোয়েন্টি বা ওয়ানডেতে যেমন স্ট্রাইক রেট থাকা খুব গুরুত্বপূর্ণ তেমনি টেস্টেও গড় দেখা হয়। প্রসঙ্গত ডন ব্র্যাডম্যানের টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ৯৯.৯৪ ব্যাটিং গড় রয়েছে। এবার জেনে নেওয়া যাক যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যাটিং রয়েছে:

১) বিনোদ কাম্বলি: ৫৪.২০ গড়

Image

মুম্বাইয়ে জন্মগ্রহণকারী ভারতের ক্রিকেটার বিনোদ কাম্বলি এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। এছাড়া ভারতীয়দের মধ্যে দ্রুততম ১০০০ রানের গণ্ডি পার করেছিলেন। যদিও তার টেস্ট ক্যারিয়ার খুবই সংক্ষিপ্ত ছিল। পরিসংখ্যানের কথা বললে, ১৭ টেস্টে ৫৪.২০ গড় নিয়ে ১,০৮৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২২৭ রান। 

২) শচীন টেন্ডুলকার: ৫৩.৭৮ গড় 

5 Sachin Tendulkar Records that can Never be Broken

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন টেস্ট ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। টেস্ট এবং ওডিআই ক্রিকেট মিলিয়ে তার মোট ১০০টি সেঞ্চুরি রয়েছে যা হয়তো কারোর পক্ষে এই রেকর্ড ভাঙ্গা সম্ভব নয়। পরিসংখ্যানের কথা বললে, শচীন ২০০ টেস্টে ৫৩.৭৮ গড় নিয়ে ১৫,৯২১ রান করেন। যার মধ্যে রয়েছে ৫১টি সেঞ্চুরি ও ৬৮টি হাফ সেঞ্চুরি। তার  সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৪৮ রান।

৩) রাহুল দ্রাবিড়: ৫২.৬৩ গড়

Rahul Dravid's Test career in pictures | ESPNcricinfo.com

টেস্ট ক্রিকেটের আদর্শ ব্যাটসম্যান হিসেবে পরিচিত ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ মিনিট ব্যয় ও বলের মুখোমুখি হয়ে বিশ্বরেকর্ড করেছেন। পরিসংখ্যানের কথা বললে, দ্রাবিড় ১৬৪ টেস্টে ৫২.৩১ গড় নিয়ে ১৩,২৮৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৬টি সেঞ্চুরি ও ৬৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৭০ রান।    

৪) সুনীল গাভাস্কার: ৫১.১২ গড়

Watch: Gavaskar's 236* against West Indies which helped him break Bradman's record of most Test tons

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাস্কারকে সর্বকালের সেরা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে বিবেচিত করা হয়। তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মালিক হন। পরিসংখ্যানের কথা বললে, গাভাস্কার ১২৫ টেস্টে ৫১.১২ গড় নিয়ে ১০,১২২ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৩৬ রান।

৫) বিরাট কোহলি: ৫০.৩৫ গড়

Virat Kohli 169 Vs Australia | Virat Kohli 9th Test Century | Australia Vs India | 26 December 2014| - YouTube

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম। এত অল্প সময়ে তিনি যে মাইলফলক স্পর্শ করেছেন তা কারোর পক্ষেই সম্ভব নয়। পরিসংখ্যানের কথা বললে, কোহলি  এখনও পর্যন্ত ৯৯ টেস্টে ৫০.৩৯ গড় নিয়ে ৭,৮৫৬ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি ও ২৮টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর অপরাজিত ২৫৪ রান।

Continue Reading

সর্বাধিক জনপ্রিয়

To Top