Connect with us

Cricket

টেস্ট ক্রিকেটে সর্বাধিক ব্যাটিং গড় রয়েছে এই পাঁচ ভারতীয় ব্যাটসম্যানের

সীমিত ওভারের ক্রিকেট আসার ফলে টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা কমে গেলেও এটিকে সেরা ফরম্যাট হিসেবে বিবেচিত করা হয়। টি-টোয়েন্টি বা ওডিআই ক্রিকেটে যেমন স্ট্রাইক রেট থাকা খুব গুরুত্বপূর্ণ তেমনি টেস্ট ক্রিকেটে ভালো ব্যাটিং গড় দেখে বিচার করা হয়। প্রসঙ্গত, ডন ব্র্যাডম্যানের টেস্ট ক্রিকেটে ব্যাটিং গড় রয়েছে ৯৯.৯৪ – যা সবার চেয়ে বেশি।

আজকের প্রতিবেদনে রয়েছে, যে পাঁচ ভারতীয় ব্যাটসম্যানের টেস্টে সর্বোচ্চ ব্যাটিং গড় রয়েছে! চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক:-

১) বিনোদ কাম্বলি: ৫৪.২০ গড়

4 भारतीय बल्लेबाज जिन्होंने अपने पहले शतक को दोहरे शतक में बदला - 100MB

মুম্বাইয়ে জন্মগ্রহণকারী ভারতের ক্রিকেটার বিনোদ কাম্বলি এই তালিকায় সবার শীর্ষে রয়েছেন। যদিও তার টেস্ট ক্যারিয়ার খুবই সংক্ষিপ্ত ছিল। তিনি প্রথম ক্রিকেটার যিনি নিজের জন্মদিনে ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন। পরিসংখ্যানের কথা বললে, ১৭ টেস্টে ৫৪.২০ গড় নিয়ে ১,০৮৪ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২২৭ রান।

২) শচীন টেন্ডুলকার: ৫৩.৭৮ গড় 

Watch: On this day in 2005, Sachin Tendulkar went past the original Little Master

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন টেস্ট ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। টেস্ট এবং ওডিআই ক্রিকেট মিলিয়ে তার মোট ১০০টি সেঞ্চুরি রয়েছে যা হয়তো এই রেকর্ড কারোর পক্ষেই ভাঙ্গা সম্ভব নয়। পরিসংখ্যানের কথা বললে, ২০০ টেস্টে ৫৩.৭৮ গড় নিয়ে ১৫,৯২১ রান করেন। যার মধ্যে রয়েছে ৫১টি সেঞ্চুরি ও ৬৮টি হাফ সেঞ্চুরি। তার  সর্বোচ্চ স্কোর ২৪৮* রান।

৩) বিরাট কোহলি: ৫৩.৪১ গড়

Virat Kohli breaks records, becomes first Indian to score 5000 Test runs as captain

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম। খুবই অল্প সময়ে তিনি যে সকল মাইলফলক স্পর্শ করেছেন তা কারোর পক্ষেই সম্ভব হয়নি। পরিসংখ্যানের কথা বললে, এখনো পর্যন্ত ৮৭ টেস্টে ৫৩.৪১ গড় নিয়ে ৭,৩১৮ রান করেছেন। যার মধ্যে রয়েছে ২৭টি সেঞ্চুরি ও ২৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৫৪* রান।

৪) রাহুল দ্রাবিড়: ৫২.৬৩ গড়

Rahul Dravid: The Superman of Indian Cricket | Bleacher Report | Latest News, Videos and Highlights

টেস্ট ক্রিকেটের আদর্শ ব্যাটসম্যান হিসেবে পরিচিত ‘মিস্টার ডিপেন্ডেবল’ রাহুল দ্রাবিড়। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ বলের মুখোমুখি হয়েছেন তিনি – যা একটি বিশ্বরেকর্ড। পরিসংখ্যানের কথা বললে, ১৬৩ টেস্টে ৫২.৬৩ গড় নিয়ে ১৩,২৬৫ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৬টি সেঞ্চুরি ও ৬৩টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৭০ রান।

৫) সুনীল গাভাস্কার: ৫১.১২ গড়

Sunil Gavaskar becomes first in Test history to score century in each innings thrice - Cricket Country

প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান সুনীল গাভাস্কারকে সর্বকালের সেরা ওপেনিং ব্যাটসম্যান হিসেবে বিবেচিত করা হয়। তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটে দশ হাজার রানের মালিক হন। পরিসংখ্যানের কথা বললে, ১২৫ টেস্টে ৫১.১২ গড় নিয়ে ১০,১২২ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি ও ৪৫টি হাফ সেঞ্চুরি। তার সর্বোচ্চ স্কোর ২৩৬* রান।

Continue Reading
Click to comment

Trending ..

To Top