ক্রিকেট

এই পাঁচ ভারতীয় ব্যাটসম্যান যারা আইপিএল টুর্নামেন্টে অরেঞ্জ ক্যাপ জিতেছেন

আইপিএলের প্রতিটি ম্যাচেই ব্যাটসম্যানেরা বোলারদের ওপর আধিপত্য বিস্তারের চেষ্টা করে। এমনকি দর্শকেরাও চার ছক্কা দেখতে পছন্দ করেন। আইপিএলে বোলারদের অনেকবার দুর্দান্ত পারফরম্যান্স করতে দেখা গেলেও বেশিরভাগ সময় ব্যাটসম্যানেরাই চমক দেখিয়েছেন। এ পর্যন্ত আইপিএলের ইতিহাসে কেবল ৫ জন ব্যাটসম্যানই অরেঞ্জ ক্যাপ জিততে সফল হয়েছেন। এবার তা দেখে নেওয়া যাক:

১) শচীন টেন্ডুলকার:

‘মাস্টার ব্লাস্টার’ শচীন টেন্ডুলকার প্রতিটি ফরম্যাটে কিছু না কিছু রেকর্ড করেছেন। প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি আইপিএলে অরেঞ্জ ক্যাপ পেয়েছিলেন। ২০১০ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় শচীন টেন্ডুলকার ১৫ ম্যাচে ১৩০ স্ট্রাইক রেটে ৬১৮ রান করেন এবং তার সর্বোচ্চ স্কোর ছিল অপরাজিত ৮৯ রান।

২) রবিন উথাপ্পা:

ভারতীয় আক্রমণাত্মক ব্যাটসম্যান রবিন উথাপ্পাও অরেঞ্জ ক্যাপ দখল করেছেন। ২০১৪ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সেরর খেলার সময় তিনি ১৬ ম্যাচে ৬৬০ রান করেছিলেন। সেই মরসুমে কেকেআর দল শিরোপাও জিতেছিল। সেই সময় রবিন উথাপ্পার সর্বোচ্চ স্কোর ছিল অপরাজিত ৮৩ রান এবং ১৩৮ স্ট্রাইক রেটে ব্যাটিং করেছিলেন।

৩) বিরাট কোহলি:

২০১৬ আইপিএলে বিরাট কোহলির দুর্দান্ত ফর্মে ছিলেন এবং একাই আরসিবি দলকে টুর্নামেন্টের ফাইনালে নিয়ে গিয়েছিলেন। তিনি ১৬ ম্যাচে ৯৭৩ রান করে অরেঞ্জ ক্যাপ জয়ী হন। এই মরসুমে বিরাট কোহলির ব্যাট থেকে এসেছিল চারটি দুর্দান্ত সেঞ্চুরি। এই চমৎকার ব্যাটিংয়ের পরও ফাইনালে পরাজিত হয় তার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দল। উল্লেখ্য, এটিই আইপিএলের কোনও একটি মরসুমে সর্বোচ্চ রান।

৪) কেএল রাহুল:

২০২০ আইপিএলে কেএল রাহুল অরেঞ্জ ক্যাপ পেয়েছিলেন। পাঞ্জাব কিংসের হয়ে তিনি ১৪ ম্যাচে ৫৫.৮৩ গড়ে ৬৭০ রান করেন। এই সময় তার ব্যাট থেকে এসেছিল একটি দুর্দান্ত সেঞ্চুরি ও ৫টি হাফ সেঞ্চুরি। সেই মরসুমে তার অপরাজিত ১৩২ রানের ইনিংসটি কোনও ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

৫) ঋতুরাজ গায়কোয়াড়:

২০২১ আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলার সময় ঋতুরাজ গায়কোয়াড় অরেঞ্জ ক্যাপ দখল করেন। সেই মরসুমে চেন্নাই সুপার কিংস চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল। ঋতুরাজ গায়কোয়াড় ১৬ ম্যাচে ৪৫ গড়ে ৬৩৫ রান করেন। তার ব্যাট থেকে এসেছিল একটি দুর্দান্ত সেঞ্চুরি (অপরাজিত ১০১ রান) ও চারটি হাফ সেঞ্চুরি।

error: Content is protected !!