Connect with us

পাঁচ ভারতীয় অলরাউন্ডার যারা ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই ওপেনিং করেছিলেন

Cricket

পাঁচ ভারতীয় অলরাউন্ডার যারা ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই ওপেনিং করেছিলেন

ভারতীয় দলে অলরাউন্ডারের শেষ নেই; কখনো তারা ব্যাট হাতে জ্বলে ওঠেন আবার দলের প্রয়োজনে উইকেট তুলে জয়ের ক্ষেত্রে তারা বিশেষ অবদান রাখেন। তবে এমন কয়েকজন অলরাউন্ডার ছিলেন যারা ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই ওপেনিং করার সুযোগ পেয়েছিলেন।

আজকের প্রতিবেদনে, সেই পাঁচ ভারতীয় অলরাউন্ডারের সম্পর্কে জেনে নেওয়া যাক, যারা ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই ওপেনিং এর দায়িত্ব পালন করেছিলেন:- 

১) রজার বিন্নি:

5 India cricketers who opened the batting and bowling in the same ODI

ভারতীয় বোলার রজার বিন্নি জাতীয় দলের হয়ে ৭২টি ওডিআই ম্যাচে ৭৭টি উইকেট নিয়েছেন। ব্যাট হাতে তিনি দুবার ওপেনিং করার সুযোগও পেয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ২১ এবং দ্বিতীয় ম্যাচে ৩১ রান করেন। তবে দুবারই পরাজিত হয় ভারতীয় দল। 

২) মনোজ প্রভাকর:

Manoj Prabhakar Age, Height, Weight, Bio, Family, Wife & Sons

ভারতীয় অলরাউন্ডার মনোজ প্রভাকর দলের হয়ে ১৩০টি ওডিআই ম্যাচ খেলেন। পরিসংখ্যানের কথা বললে, ২টি সেঞ্চুরিসহ ১৮৫৮ রান করেছেন ও তার ঝুলিতে রয়েছে ১৫৭টি উইকেট। এর মধ্যে ৪৫টি ম্যাচে ওপেনিং করার দায়িত্ব পেয়েছিলেন কিন্তু পরবর্তীকালে ম্যাচ ফিক্সিংয়ে জড়িত হয়ে তার ক্যারিয়ার শেষ হয়ে যায়।

৩) ইরফান পাঠান:

Irfan Pathan pulls during his brief innings of 8 | Photo | ICC ...

ভারতীয় দলের অন্যতম সেরা অলরাউন্ডার ইরফান পাঠান ১২০টি ওডিআই ম্যাচে দেড় হাজারের বেশি রান সহ ১৭৩টি উইকেট নিয়েছেন। একসময় তার ব্যাটিং পারফরম্যান্স দুর্দান্ত হয়ে ওঠে এবং সেই সময় তিনি টিম ম্যানেজমেন্ট এর পক্ষ থেকে ওপেনিং করার সুযোগ পান। কিন্তু সেই ম্যাচটি ভারতীয় দল ১০ উইকেটে পরাজিত হয়। 

৪) বীরেন্দ্র শেহবাগ:

Image

বিধ্বংসী ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেহবাগ ২৫১টি ওডিআই ম্যাচে ১৫টি সেঞ্চুরিসহ ৮ হাজারেরও বেশি রান করেছেন এবং বল হাতেও ৯৬টি উইকেট নিয়েছেন। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি ম্যাচে ওপেনিংয়ে বল করার সুযোগ পেয়েছিলেন এবং তবে ওই ম্যাচটি ভারতীয় দল ৭৭ রানে পরাজিত হয়।

৫) কপিল দেব:

Kapil Dev picks eight standout moments of his international career

সর্বকালের সেরা অলরাউন্ডারদের মধ্যে প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেব গণ্য হন। জাতীয় দলের হয়ে তিনি ২২৫টি ওডিআইতে ২৫৩টি উইকেট সহ ৩,৭৮৩ রান করেন। ১৯৯২ সালের বিশ্বকাপে তিনি একবার ব্যাট হাতে (১০ রান) ওপেনিং করার সুযোগ পেয়েছিলেন। ওই ম্যাচটি ভারতীয় দল বৃষ্টির কারণে ৫৫ রানে জয়ী হয়।

Continue Reading
Click to comment

Trending ..

To Top