ক্রিকেট

আইপিএলকে কলঙ্কিত করেছে এই পাঁচটি ঘটনা, যা কেউ মনে রাখতে চায় না

২০০৮ সালে শুরু হওয়া আইপিএল বিশ্বের আজ সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লীগ। ভারত সহ বিশ্বের বিভিন্ন প্রান্তের খেলোয়াড়রা এই টুর্নামেন্টে জায়গা করতে মরিয়া হয়ে থাকেন। এছাড়া এই টি-টোয়েন্টি লীগ যেমন মানুষের বিনোদনের মাত্রাকে উচ্চতর জায়গায় নিয়ে গেছে, তেমনই আইপিএলে ঘটে যাওয়া কিছু ঘটনা এই লীগকে কলঙ্কিত করেছে; যা ভুলেও আর কেউ মনে রাখতে চায় না! এবার দেখে নেওয়া যাক:

১) শ্রীশান্তকে চড়:

আইপিএলের উদ্বোধনী মরসুমেই ঘটেছিল এই বিতর্কিত ঘটনাটি। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলার সময় হরভজন সিং যখন আউট হয়ে ফিরছিলেন তখন পাঞ্জাবের ফাস্ট বোলার শ্রীশান্ত তাকে নিয়ে কটূক্তি করে। এরপর হরভজন সিং রেগে আগুন হয়ে তার গালে সপাটে চড় মারে। টিভির পর্দায় শ্রীশান্তকে কাঁদতে দেখে ছিল গোটা ক্রিকেট বিশ্ব। 

২) স্পট ফিক্সিং কাণ্ড:

আইপিএলকে স্পট ফিক্সিং কাণ্ডে কলঙ্কিত হতে হয়েছে। চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজি দলের বেশ কিছু সদস্য দুর্নীতির সাথে যুক্ত ছিলেন বলে লোধা কমিশন অভিযোগ করে এবং উপযুক্ত প্রমাণ পাওয়া গিয়েছিল। ফলে বিসিসিআই এই দুটি দলকে টানা দুই বছরের জন্য আইপিএল থেকে নিষিদ্ধ করে দেয়। যদিও দল দুটি ২০১৮ সালে আবারও ফিরে আসে। 

৩) শাহরুখের নিষেধাজ্ঞা:

কলকাতা নাইট রাইডারর্সের মালিক শাহরুখ খান মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে থাকা নিরাপত্তারক্ষীদের সাথে অভদ্র আচরণ করে তীব্র সমালোচনার মুখোমুখি হয়েছিলেন তিনি। এরপর মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন তাকে পাঁচ বছরের জন্য ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রবেশ করা নিষিদ্ধ করে দেয়। কানাঘুষো শোনা গিয়েছিল শাহরুখ নাকি মদ খেয়ে মাতলামি করেছিলেন।

৪) মানকড় আউট:

ক্রিকেট যেহেতু ভদ্রলোকের খেলা, তাই অনেক বোলারই মানকড় আউট করতে বিরত থাকেন। ২০১৯ আইপিএলে রাজস্থান রয়্যালস ও কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে একটি ম্যাচ চলাকালীন রবীচন্দ্রন অশ্বিন জস বাটলারকে মানকড় আউট করে নতুন বিতর্কের জন্ম দিয়েছিল। সোশ্যাল মিডিয়ায় আশ্বিনের নিন্দার ঝড় ওঠে। তবে মজার বিষয় ২০২২ আইপিএলে উভয় ক্রিকেটার একই দল রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন। 

৫) কোহলি-গম্ভীর বিবাদ:

গৌতম গম্ভীর ও বিরাট কোহলি উভয়েই আগ্রাসী মনোভাবের খেলোয়াড়। আইপিএলে কেকেআর ও আরসিবির মধ্যে ম্যাচ চলাকালীন গম্ভীর ও কোহলি বিবাদে জড়িয়ে পড়েন। আসলে বিরাট কোহলি আউট হওয়ায় গৌতম গম্ভীর খুবই উল্লাসিত হয়ে ওঠেন। এরপর কোহলির তার দিকে তেড়ে যায় এবং দুজনের মধ্যে প্রচন্ড বাকবিতণ্ডা শুরু হয়। অবশেষে আম্পায়ার এসে পরিস্থিতি সামাল দেন। এই আচরণের জন্য তাদেরকে জরিমানা দিতে হয়েছিল।

error: Content is protected !!