Connect with us

Cricket

ওডিআই ক্রিকেটে ভারতের পাঁচটি দ্রুততম সেঞ্চুরি, তালিকায় একজন দু’বার রয়েছেন

সেঞ্চুরির কথা বললে ‘ক্রিকেট ঈশ্বর’ শচীন টেন্ডুলকারের নাম সবার প্রথমে আসে, যার আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি সেঞ্চুরি রয়েছে। তবে সীমিত ওভারের ক্রিকেট আসার পরে আগের তুলনায় ব্যাটসম্যানরা দ্রুততম সেঞ্চুরি হাঁকানোটা অভ্যাস করে ফেলেছেন। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স মাত্র ৩১ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন – যা একটি বিশ্বরেকর্ড।

আজকের আলোচ্য বিষয়ে রয়েছে, ওডিআই ক্রিকেটে ভারতের যে পাঁচটি দ্রুততম সেঞ্চুরি রয়েছে তার মধ্যে একজন দুইবার এই কৃতিত্ব অর্জন করেছেন। চলুন সেই সম্পর্কে জেনে নেওয়া যাক:-

৫) যুবরাজ সিং: ৬৪ বল

Yuvraj Singh remembers his favorite shot from his cricket journey ...

২০০৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে যুবরাজ সিং মাত্র ৬৪ বলে দুর্ধর্ষ সেঞ্চুরি করে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। শেষ পর্যন্ত তিনি ১৩৮* রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৬টি ছক্কা এবং ১৬টি চার। এর ফলে ভারতীয় দলের স্কোর বোর্ড গিয়ে দাঁড়ায় ৩৮৭ রান এবং ১৫৮ রানে ইংল্যান্ডকে পরাজিত করে।

৪) মহম্মদ আজহারউদ্দিন: ৬২ বল

One of my best knocks: Mohammad Azharuddin recalls his whirlwind ...

১৯৮৮ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মোহাম্মদ আজহারউদ্দিন ৬২ বলে সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন। ভারতীয় দল ২৭৯ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামে এবং শেষ পর্যন্ত আজহারউদ্দিন ১০৮ রানে অপরাজিত থেকে দলকে জেতান। তার এই ইনিংসে সাজানো ছিল ৩টি ছক্কা এবং ১০টি চার। 

৩) বিরাট কোহলি: ৬১ বলে

Virat Kohli is the "Prince" of Indian cricket, says Ian Chappell

 বর্তমান ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ২০১৩ সালে নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬১ বলে দুর্ধর্ষ সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। ভারতীয় দল ৩৫১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নামে এবং শেষ পর্যন্ত বিরাট কোহলি ১১৫* রানে অপরাজিত থেকে দলকে জেতান এবং ম্যাচের সেরা হন। তার এই ইনিংসে সাজানো ছিল ১টি ছক্কা এবং ১৮টি চার। 

২) বীরেন্দ্র সেহবাগ: ৬০ বলে

On This Day: India-Sri Lanka Played A Thrilling High-Scoring ODI

২০০৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বীরেন্দ্র সেহবাগ মাত্র ৬০ বলে সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। ২৭০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে বীরেন্দ্র শেহবাগ ১২৫* রানে অপরাজিত থাকেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৬টি ছক্কা এবং ১৪টি চার। বৃষ্টির কারণে ম্যাচটি ভারতীয় দল ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৮৪ রানে জয়লাভ করে। 

১) বিরাট কোহলি: ৫২ বলে

5 amazing Virat Kohli centuries which came in successful ODI chases

ওডিআই ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি রয়েছে বিরাট কোহলির নামে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতীয় দল ৩৬০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামে। রোহিত শর্মা (১৪১*) ও শিখর ধাওয়ানের (৯৫) দুরন্ত পারফরম্যান্সের সাথে সাথে বিরাট কোহলি ৫২ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ড করেন। তার এই ইনিংসে সাজানো ছিল ৮টি চার এবং ৭টি ছক্কা। মাত্র ৪৩.৩ ওভারেই ভারতীয় দল ম্যাচটি ৯ উইকেটে জয় লাভ করে। 

Image

Continue Reading
Click to comment

Trending ..

To Top