Connect with us

বিখ্যাত পাঁচ ভারতীয় ব্যাটসম্যান; যারা সবচেয়ে বেশি কুসংস্কার মেনে চলতেন

Cricket

বিখ্যাত পাঁচ ভারতীয় ব্যাটসম্যান; যারা সবচেয়ে বেশি কুসংস্কার মেনে চলতেন

একজন সফল ব্যক্তি জীবনে কঠোর পরিশ্রম করেন, আবার কেউ কেউ ভাগ্যের উপর ছেড়ে দেন। তেমনি ক্রীড়া জগতে এমন কিছু বিখ্যাত খেলোয়াড় ছিলেন যারা নিজেদের দক্ষতার সাথে সফল হলেও তারা এক প্রকার কুসংস্কার মেনে চলতেন।

আজকের প্রতিবেদনে, কুসংস্কার মেনে চলা এমন পাঁচ ভারতীয় ক্রিকেটারের সম্পর্কে বিস্তারিত রইল:-

১) শচীন টেন্ডুলকার:

Sachin Tendulkar plays a shot - ABC News (Australian Broadcasting  Corporation)

সর্বকালের সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই অজস্র রেকর্ড করেছেন। তবে তিনি রেকর্ডের শীর্ষে থাকলেও কিছু কুসংস্কার মেনে চলতেন, যা কিনা তাকে সফল হতে সাহায্য করেছিল। তিনি ব্যাটিং করার আগে সর্বদা বাম পায়ের প্যাড আগে পড়তেন। এমনকি ২০১১ বিশ্বকাপের পুরো টুর্নামেন্ট জুড়ে তিনি কখনোই নতুন ব্যাট ব্যবহার করেননি।

২) সৌরভ গাঙ্গুলী:

5 Occasions where Sourav Ganguly cost the match for India with his slow batting

ভারতীয় দলের বিখ্যাত অধিনায়ক হওয়ার পাশাপাশি সৌরভ গাঙ্গুলী একজন দুর্দান্ত ব্যাটসম্যান ছিলেন। দীর্ঘদিন তিনি ভারতীয় দলকে প্রতিনিধিত্ব দেন এবং ‘অফ সাইডের ভগবান’ হিসেবে পরিচিত হন। এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের ক্যারিয়ারেও অজস্র রেকর্ড রয়েছে তবে তিনি খেলতে গিয়ে এক প্রকার কুসংস্কার মেনে চলতেন। ব্যাটিং করার সময় সর্বদা তার গুরুজির ছবি পকেটের রেখে দিতেন।

৩) রাহুল দ্রাবিড়:

India tour of England 2014: If it's England, it must be Rahul Dravid - Cricket Country

রাহুল দ্রাবিড়কে টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয়। এছাড়া তিনি ওয়ানডে ক্রিকেটেও অসামান্য অবদান রেখেছেন। তিনিও কিছু কুসংস্কারের জালে জড়িয়ে ছিলেন। টেস্ট ক্রিকেটের এই বিখ্যাত ব্যাটসম্যান ব্যাটিংয়ের জন্য প্রস্তুত হওয়ার আগে সর্বদা ডান পায়ের থাই প্যাড আগে পড়তেন। তার মতে, এটাই নাকি তাকে সফল হতে সাহায্য করেছিল।

৪) বিরাট কোহলি:

Australia cricket 2020 vs India, first ODI, Virat Kohli, Aaron Finch, Ravindra Jadeja video | Fox Sports

প্রতিটি খেলোয়াড় স্বপ্ন দেখেন একজন বিরাট কোহলির মতো ব্যাটসম্যান হওয়ার। বর্তমানে তিনি বিশ্বের সেরা ব্যাটসম্যান হলেও একপ্রকার কুসংস্কার মেনে চলেন। সম্প্রতি তাকে জার্সির নিচে লাল টি-শার্ট করতে দেখা গেছে। ক্যারিয়ারের শুরুর দিকে তিনি সবসময় পুরনো গ্লাভসগুলো ব্যবহার করে নিজেকে ভাগ্যবান বলে মনে করতেন। তবে, ধোনি তাকে নতুন গ্লাভস ব্যবহার করতে বাধ্য করেছিলেন।  

৫) মহেন্দ্র সিং ধোনি:

Players, Fans Urge BCCI To Retire MS Dhoni's Number Seven Jersey | Cricket News

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি একজন ব্যাটসম্যান, উইকেটকিপার ও অধিনায়ক হিসেবে দুর্দান্ত সাফল্য অর্জন করেছেন। তিনি তার ক্যারিয়ারে শ্রেষ্ঠত্বের শিখরে পৌঁছেছিলেন। তবে তিনিও কুসংস্কারের জালে জড়িয়ে পড়েন। তিনি প্রথম থেকে ‘৭’ সংখ্যাটিকে অত্যন্ত লাকি নাম্বার বলে মনে করতেন এবং সেই কারণেই তিনি ৭ নম্বর জার্সি গায়ে দিতেন। যদিও তার জন্মদিনটি জুলাই মাসের ৭ তারিখ ছিল। 

Continue Reading
Click to comment

Trending ..

To Top